আইওএসসির ‘এ’ ক্যাটাগরির সদস্য হলো বিএসইসি

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) বহুপাক্ষিক সমঝোতা স্মারকের (এমএমওইউ) পূর্ণ স্বাক্ষরকারী হওয়ায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সদস্যপদ ‘বি’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে।

নিজস্ব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2013, 09:32 AM
Updated : 21 Dec 2013, 09:32 AM

শনিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন।

তিনি বলেন, “গত রাতে (শুক্রবার) স্পেনের মাদ্রিদে অবস্থিত আইওএসসিওর প্রধান কার্যালয় থেকে ক্যাটাগরি পরিবর্তনের বিষয়টি বিএসইসিকে নিশ্চিত করা হয়েছে।”

আইওএসসিওর সাধারণ সদস্য হিসেবে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হওয়ার ফলে দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক পরিমণ্ডলে দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হওয়ার পাশাপাশি বিএসইসিও বেশকিছু সুবিধা পাবে বলে জানান সংস্থাটির চেয়ারম্যান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সুবিধাগুলো হলো- ১. বিএসইসি আন্তর্জাতিকভাবে এনফোর্সমেন্টের জন্য বৃহত্তর সহযোগিতা আদানপ্রদান করতে পারবে; ২. আইওএসসিওর বিভিন্ন নেতৃস্থানীয় পদে নিয়োগ/ নির্বাচনের যোগ্যতা অর্জন করবে আইওএসসিও সংস্থাটি; এবং ৩. আইওএসসিওর নীতিনির্ধারণী কমিটিতে অন্তর্ভুক্তির যোগ্যতা অর্জন করবে বিএসইসি।

আন্তর্জাতিক সংস্থাটি দেশর স্টক একচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশনসহ সরকারের সহযোগিতায় বিএসইসি পরিচালিত পুঁজিবাজারের সংস্কারের স্বীকৃতি দিয়েছে জানান বিএসইসির চেয়ারম্যান।

খায়রুল বলেন, “২০০৯ সালে আমরা ক্যাটাগরি পরিবর্তনের জন্য প্রথম আবেদন করি, দ্বিতীয়বার আবেদন করি ২০১২ সালে।

“একজন বিদেশি পরমর্শকের প্রয়োজন থাকলেও নিজস্ব মেধা ব্য্হার করে বিদেশি সাহায্য ছাড়া আমরা এ কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছি।“

বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সমন্বয়ে গঠিত শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইওএসসিওর সাধারণ সদস্য হিসেবে ১৯৯৫ সালে যোগ দেয় বিএসইসি।

সদস্য দেশসমূহের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সুসম্পর্ক বজায় রাখা ও এগুলোর মধ্যে তথ্য আদানপ্রদানসহ পারস্পরিক সহযোগিতা সম্প্রসারণে ভূমিকা পালন করে থাকে আইওএসসিও।