ঢাকায় হাট এলাকার ব্যাংক শুক্র-শনি খোলা

কোরবানির ঈদ উপলক্ষে রাজধানীর পশুর হাট সংলগ্ন এলাকায় ৯ জুলাই পর্যন্ত ব্যাংকিং সেবা কার্যক্রমের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 04:54 PM
Updated : 5 July 2022, 05:33 PM

ওইসব এলাকার ব্যাংক শাখায় ৭ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত বিশেষ ব্যবস্থায় সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ব্যাংকিং সেবা দিতে বলা হয়েছে।

আর ঈদের আগের দুই দিন ৮ জুলাই শুক্রবার এবং ৯ জুলাই শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালাতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে বলা হয়েছে, কোরবানির পশুর হাট সংলগ্ন এলাকার কাছাকাছি শাখা ও উপশাখার জন্য এ নির্দেশনা প্রযোজ্য হবে।

প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে অস্থায়ী বুথ স্থাপনের পাশাপাশি অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের বিধি অনুযায়ী ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়, “আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে অধিক সংখ্যক ব্যবসায়ীর সমাগম ঘটে এবং বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়ে থাকে।

“ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, কোরবানির পশুর হাটগুলোর নিকট দূরত্বেই বিভিন্ন ব্যাংকের শাখা/উপশাখা তাদের নিয়মিত কার্যক্রম পরিচালনা করে থাকে।

“হাটগুলোর নিকটবর্তী এসব শাখা/উপশাখা ব্যবহার করে কোরবানির পশু ব্যবসায়ীগণ তাদের পশু বিক্রয়ের অর্থ লেনদেনে ব্যাংকের সহায়তা গ্রহণ করতে পারেন। তাছাড়া, পশুর হাটে ব্যাংকের অস্থায়ী বুথ খোলা হলে ব্যবসায়ীগণ অর্থ লেনদেনে উক্ত বুথের সহায়তা গ্রহণ করতে পারেন।”

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত নির্দেশনা তালিকাভুক্ত ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পা‌ঠিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক