ভোক্তার বঞ্চনার কথা বলবে ‘ভোক্তাকণ্ঠ’

ভোক্তার অধিকার রক্ষায় নাগরিকদের সংগঠন কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) অনলাইন প্রকাশনা ‘ভোক্তাকণ্ঠ’র আনুষ্ঠানিক যাত্রা হল, যেখানে সংগঠনটির বিভিন্ন কর্মকাণ্ডের খবর স্থান পাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 12:41 PM
Updated : 29 June 2022, 12:41 PM

বুধবার ক্যাবের জেলা ও উপজেলা প্রতিনিধিদের নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল সম্মেলনে যুক্ত হয়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এ ওয়েবসাইটের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভোক্তা অধিকার নিয়ে কাজ করা দেশের সবচেয়ে পুরনো সংগঠন ক্যাবের সব ধরনের কর্মকাণ্ড এখন থেকে এ ডিজিটাল প্ল্যাটফর্মে তুলে ধরা হবে। বিশেষ করে বিভিন্ন স্তরভিত্তিক বাজার মনিটরিংয়ের তথ্য প্রতিদিন এ সাইটে প্রকাশ করা হবে। ভোক্তারা যে কোনো ধরনের বঞ্চনার কথা এই প্ল্যাটফর্মে এসে বলে যেতে পারবেন।

তপন কান্তি ঘোষ বলেন, “অনেক সময় পণ্যের মান ভালো করতে গিয়ে দাম বেড়ে যায়। আবার বিশ্ববাজার থেকে কিনে দেশে বিক্রি করা পণ্যগুলোর দাম বেড়ে যায় বিশ্ববাজার পরিস্থিতির কারণে। সেক্ষেত্রে কোনো পণ্যের দাম যদি বাড়ে, তাহলে ঢালাওভাবে সরকারের সমালোচনা না করে সচেতনভাবে দাম বৃদ্ধির কারণ অনুসন্ধান করা উচিত।

“এর পেছনে যৌক্তিক কারণ আছে কি না, কিংবা বিক্রেতা অন্যায্যভাবে দাম বাড়াচ্ছে কি না- সেটা স্পষ্ট করা উচিত। এক অর্থে দেশের সব জনগণই ভোক্তা। ক্রেতারা সবসময় সুলভ মূল্যে পণ্য কিনতে চায়; আর বিক্রেতারা চায় লাভ করতে। এইদিক থেকে ক্রেতা ও বিক্রেতার অবস্থান বিপরীতমুখী।”

ক্রেতা ও বিক্রেতারা সচেতন হলে ভোক্তা অধিকার সংরক্ষণের মতো সরকারি প্রতিষ্ঠানগুলোকে জেলজরিমানার পথে হাঁটতে হবে না মন্তব্য করে বাণিজ্য সচিব বলেন, “আমরা এমন দিনের স্বপ্ন দেখি যখন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে মাঠে নেমে কাজ করতে হবে না; ব্যবসায়ীরা যদি তাদের নির্ধারিত মান অনুযায়ী পণ্য সরবরাহ করেন, ন্যায্য মূল্য নেন। সেজন্য বাজার ব্যবস্থাকে অনেক বেশি প্রতিযোগিতামূলক করা দরকার।“ 

ক্যাব বুলেটিন ‘কনজুমার ভয়েস’ এর ডিজিটাল বাংলা সংস্করণ ‘ভোক্তাকণ্ঠ’ এর ওয়েবসাইট উদ্বোধন করে তিনি বলেন, “চমৎকার একটি প্ল্যাটফর্মের উদ্বোধন হল। ভোক্তা অধিকার সংক্রান্ত সব ধরনের তথ্যই এখানে যুক্ত হচ্ছে। এখন দায়িত্ব হচ্ছে এই ওয়েবসাইটটি নিয়মিত আপডেট রাখা, যাতে ভোক্তারা এর সুবিধা নিতে পারে।”

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, “ক্যাবসহ সবাই যেভাবে ভোক্তা অধিকারকে বার বার সামনে আনছেন, আমাদের কাজের ক্ষেত্রে আরও বেশি সুবিধা হচ্ছে। আমরা নিয়মিত অভিযান চালাচ্ছি, এটা অব্যাহত থাকবে।

“ক্যাবকে কীভাবে শক্তিশালী করা যায়, সেদিকে আরও পরিকল্পনা করা দরকার। আমরা একসঙ্গে কাজ করলে ভোক্তাদের অধিকার আরও রক্ষা করতে পারব।”

ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, “আমাদের জাতীয়ভাবে মাথাপিছু আয় বাড়লেও কোভিড পরবর্তী নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির আয় কমেছে এবং উচ্চবিত্তের বেড়েছে। বিষয়টির দিকে নজর দিতে আমরা সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি।”

ক্যাবের সভাপতি গোলাম রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন সংগঠনের জ্যেষ্ঠ সহ-সভাপতি অধ্যাপক এম শামসুল আলম, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর ভূঁইয়া, যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ চৌধুরী ও ভোক্তাকণ্ঠের সম্পাদক কাজী আব্দুল হান্নান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক