হাজযাত্রীদের বিশেষ সেবা দিচ্ছে ‘নগদ ইসলামিক’

হজযাত্রীদের লেনদেনের সুবিধা ছাড়াও প্রয়োজনীয় তথ্য এবং হজ সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে ‘নগদ ইসলামিক’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 11:06 AM
Updated : 29 June 2022, 11:06 AM

মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব সেবা সম্পর্কে জানিয়েছে।

একজন হজযাত্রী যেন ইসলামি বিধিবিধান অনুযায়ী সম্পূর্ণ শুদ্ধভাবে হজ পালন করতে পারেন, সেদিক বিবেচনা করে যাবতীয় খুঁটিনাটি তথ্য এবং সুবিধা নিয়ে সাজানো হয়েছে ‘নগদ ইসলামিক’-এর এবারের আয়োজন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শরিয়া পর্যবেক্ষক কমিটির তত্ত্বাবধানে পরিচালিত এই প্ল্যাটফর্মে হজ যাত্রীরা হজ সম্পর্কিত সব ধরনের তথ্য বিবরণীসহ যেকোনো ধরনের প্রশ্ন ও সমস্যার সমাধানে পরামর্শ পাবেন হটলাইন নম্বরে।

এ উপলক্ষে আশকোনার হজ ক্যাম্পে হজযাত্রীদের জন্য বিশেষ বুথ স্থাপন করেছে ‘নগদ ইসলামিক’। হজ সম্পর্কিত যেকোনো প্রয়োজনে নির্দেশিকায় দেওয়া দুটি হটলাইন নম্বর, +৮৮০১৭৮৬০৮৩০৭৪ (ইমো) ও +৮৮০১৭৯৩৪০৭০৪৪ (হোয়াটসঅ্যাপ) যোগাযোগ করতে পারবেন।

এই হটলাইন নম্বরের মাধ্যমে হজ সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ‘নগদ ইসলামিক’-এর শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান অধ্যাপক এইচ এম শহীদুল ইসলাম বারাকাতির সঙ্গে সরাসরি কথা বলা যাবে।

যাত্রার সময়ে লেনদেনের সুবিধা ছাড়াও প্রত্যেক হজযাত্রীকে পবিত্র হজ এবং ওমরাহর সংক্ষিপ্ত ব্যাখ্যা, ইহরাম, তাওয়াফ, হজের ফরজ ও ওয়াজিব সম্পর্কে বিশেষ একটি হ্যান্ডআউট বা নির্দেশিকা দেওয়া হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্দেশিকাটি পড়লে পবিত্র হজের সব ধরনের প্রাথমিক বিষয় সম্পর্তে জানতে পারবেন হজযাত্রীরা।

এছাড়া, হজের সময়ে তীব্র গরমে একটু স্বস্তি দিতে হাজীদের উপহার হিসেবে ‘নগদ ইসলামিক’-এর পক্ষ থেকে বিশেষ গ্লিসারিন সরবরাহের কথাও জানিয়েছে নগদ।

হজ এবং ওমরাহ পালনকারীদের কথা মাথায় রেখে হজ সম্পর্কিত সব ধরনের কনটেন্ট নিয়ে ‘নগদ ইসলামিক’ অ্যাপ এবং ওয়েবসাইট সাজানো হয়েছে বলেও জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নগদ ইসলামিক’-এর ওয়েবসাইটে থাকছে হজ সম্পর্কে আট পর্বের বিশেষ ভিডিও কনটেন্ট। হজযাত্রীরা নিজেদের সুবিধা অনুযায়ী কনটেন্টগুলো দেখে নিলে কোনো ধরনের সমস্যা অথবা দ্বিধায় পড়বেন না।

হজযাত্রীদের জন্য বিশেষ এই সেবার বিষয়ে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য রাহেল আহমেদ বলেন, “হজযাত্রীদের জন্য আমরা বিশেষ এই সেবা চালু রেখেছি, কারণ আমরা গত তিন বছর ধরে এ দেশে শরিয়াহভিত্তিক লেনদেন সেবা পরিচালনা করছি।

“আমাদের এই উদ্যোগের ফলে সম্মানিত হাজীরা কিছুটা হলেও উপকৃত হবেন বলে আমরা বিশ্বাস করি।”