চীন থেকে চট্টগ্রাম রুটে চালু হচ্ছে ‘বেঙ্গল সার্ভিস’

চীন থেকে চট্টগ্রাম বন্দরে সরাসরি কন্টেইনারে পণ্য পরিবহনে চালু হচ্ছে ‘বেঙ্গল সার্ভিস’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2022, 01:30 PM
Updated : 13 April 2022, 02:02 PM

সুইজারল্যান্ডভিত্তিক শিপিং কোম্পানি ‘মেডিটেরিয়ান শিপিং কোম্পানি (এমএসসি)’ এই সেবা চালু করতে যাচ্ছে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ সেবা চালু হলে দেশীয় আমদানিকারকদের পণ্য পরিবহন ব্যয় সাশ্রয়ের পাশাপাশি সময় কমে আসবে বলে আশা করা হচ্ছে।

এমএসসি’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বেঙ্গল সার্ভিস’র আওতায় আগামী ২৭ এপ্রিল হংকং বন্দর থেকে ‘এমএসসি কাইমি’ জাহাজে করে পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা দেবে। প্রাথমিকভাবে এ প্রক্রিয়ায় এমএসসি’র চারটি জাহাজ কন্টেইনার পরিবহন করবে। পরে আরও দুটি জাহাজ যুক্ত হবার কথা রয়েছে।

আগে থেকেই চীন থেকে সরাসরি বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে পণ্য পরিবহনের ক্ষেত্রে জাহাজ পরিচালনা করে আসছিল বিদেশি তিনটি প্রতিষ্ঠান। এগুলো হল- মার্সক লাইন, হুন্দাই ও সিনোকর। তারা চীন থেকে মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বন্দর হয়ে কন্টেইনারবাহী পণ্য চট্টগ্রামে নিয়ে আসে।

এর বাইরে পণ্যবাহী কন্টেইনার বড় জাহাজে করে প্রথমে মালয়েশিয়া বা সিঙ্গাপুরের বন্দরে এনে জাহাজ বদল করে পুনরায় চট্টগ্রাম বন্দরে আনা হয়। এতে করে আমদানিকারকদের সময় ও পরিবহন ব্যয় তুলনামূলক বেশি হয়।

আমদানিকারকদের চাহিদা বাড়ায় এবং শ্রীলংকার কলম্বো বন্দরে সৃষ্ট অচলাবস্থার কারণে চীন থেকে পণ্য আমদানিতে সময় বেশি লাগছে উল্লেখ করে মেডিটেরিয়ান শিপিং কোম্পানি’র সহকারী মহাব্যবস্থাপক আজমির হোসাইন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সিঙ্গাপুরের বন্দরেও সময় লাগছে অনেক বেশি। সবমিলিয়ে ট্রান্সশিপমেন্ট বন্দরগুলোতে সমস্যার কারণে চট্টগ্রামগামী জাহাজগুলোতে ১০-১২দিন সময় বেশি লাগছে।

“সে কারণে আমাদের কোম্পানি এ সেবা চালু করছে। এতে করে ট্রানজিট টাইম কমবে এবং ব্যবসায়ীরা লাভবান হবেন। ২৭ এপ্রিল থেকে আমাদের সার্ভিস শুরু হবে। ‘বেঙ্গল সার্ভিস’ নামের সেবাটি চট্টগ্রামের আমদানিকারক বিশেষ করে তৈরি পোশাক খাতের ব্যবসায়ীদের বেশি সুবিধা দেবে।”

এই সেবা চালু করতে চট্টগ্রাম বন্দরে অনুমতির জন্য আবেদন করা হয়েছে উল্লেখ করে আজমির বলেন, “আমরা আশা করছি দ্রুতই অনুমতি পেয়ে যাব। এ প্রক্রিয়ায় মোট ছয়টি জাহাজ পণ্যবাহী কন্টেইনার আনা নেওয়া করবে।”

হংকং বন্দর থেকে ছেড়ে আসার পর তাদের জাহাজ মালয়েশিয়া ও সিঙ্গাপুর বন্দরে কয়েক ঘণ্টার  বিরতি দিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবে।

এ প্রক্রিয়ায় তাদের জাহাজ থেকে ওই দুই বন্দরে কোনো পণ্য নামানো হবে না দাবি করে এমএসসির কর্মকর্তা আজমির বলেন, দক্ষিণ চীন থেকে চট্টগ্রাম বন্দরে আসতে সর্বমোট ১৫দিন লাগতে পারে।

শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সাবেক পরিচালক খায়রুল আলম সুজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আগে চীন থেকে পর্যাপ্ত কন্টেইনার না পাওয়ায় অনেক পণ্য ট্রান্সশিপমেন্ট হয়ে আসত। এতে আমদানিকারকের ক্ষতি হতো অনেক বেশি। এখন অনেক বেশি পণ্য আসছে, সার্ভিসও বেড়েছে।

বাংলাদেশে আমদানি-রপ্তানির বাজার বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, “বিভিন্ন কোম্পানি এখন সরাসরি জাহাজ সার্ভিস চালুর আগ্রহ দেখাচ্ছে। ইতালি থেকে সরাসরি পণ্য পরিবহন সেবা চালু হয়েছে কিছুদিন আগে। আরও বেশকিছু রুটে সরাসরি জাহাজে পণ্য পরিবহন চালুর কথাও চলছে। এ প্রক্রিয়ায় আমদানিকারকদের অর্থ ও সময় দুই-ই সাশ্রয় হবে।”

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগেই চীন থেকে সরাসরি জাহাজ সার্ভিস চালু আছে। নতুন একটি কোম্পানি এ পথে জাহাজ চালানোর কথা চলছে। এখনও তারা জাহাজ বার্থিংয়ের কোনো সিডিউল দেয়নি।