‘টিসিবির গাড়ি তো আইলো না’

সকাল গড়িয়ে দুপুরের রোদ পড়ে এলেও অপেক্ষার ফল মেলেনি সুলভের পণ্য পেতে রাজধানীর কারওয়ান বাজারে টিসিবির ট্রাকের জন্য লাইনে দাঁড়িয়ে থাকা শখানেক মানুষের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2022, 05:33 PM
Updated : 8 March 2022, 05:33 PM

মঙ্গলবার দুপুর ২টার দিকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ- টিসিবি ভবনের সামনে দল বেঁধে দাঁড়িয়ে কিংবা ক্লান্তি নিয়ে বসে থাকতে দেখা যায় হতবিধ্বস্ত এসব মানুষকে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে লাইনের সামনের দিকে থাকা সমীর উদ্দিনের কাছে জানতে চাওয়া হয়, এখানে কীসের অপেক্ষায় আপনারা?

জবাবে তিনি বলেন, “টিসিবির পণ্যের জন্য অপেক্ষা করতেছি। অপেক্ষায় আছি, কিন্তু পাই কি না জানি না। এটার কোনো সময়সূচি নেই। তবুও আমরা আশায় থাকি, যদি আসে তাহলে আগে পাব।”

মাঝে মাঝে টিসিবির পণ্যবাহী ট্রাক আসে এখানে। সেই আশায় সকাল থেকেই লাইনে দাঁড়িয়েছেন তারা। কিন্তু শেষ পর্যন্ত জানা যায়- এই স্থানের জন্য টিসিবির কোনো ট্রাক এদিন নির্ধারিত নেই। ফলে ট্রাক আসার সম্ভাবনাও নেই।  

কীভাবে বুঝলেন এখানে টিসিবির ট্রাক আসবে? জানতে চাওয়া হয় ষাটোর্ধ্ব এক নারীর কাছে।

তিনি বলেন, “গতকালও নাকি এখানে টিসিবির পণ্য বিক্রি হয়েছে। সেজন্য আজকে সকাল থেকে আমরা দাঁড়িয়ে আছি। দুপুর ২টা বেজে গেছে। এখনও বুঝতে পারছি না যে, ট্রাক আসবে কি না।”

পাশ থেকে আরেকজন বলেন, “ঠ্যাঙ ধইরা গ্যাছে, তাই বইসা রইছি। সকাল থেকে বইসা রইছি, মালের খবর নাই। কালকে তেল দিছে, আমরা ছিলাম না। যারা নিছে তারা কইছে, আমরাও আজ আসলাম।” 

লাইনে দাঁড়িয়ে থাকা লোকজন জানান, সকাল ১১টার দিকে জনাদশেক লোক জড়ো হয়েছিলেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আলাদা সারিতে এসে দাঁড়াতে থাকেন আরও নারী-পুরুষ। দীর্ঘ হতে থাকে টিসিবির ট্রাকের জন্য অপেক্ষা।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যে কিছুটা স্বস্তি দিতে ঢাকায় ১৫০টি ট্রাকে করে সুলভ মূল্যে পণ্য বিক্রি করছে টিসিবি। বেশি মানুষকে এই সুবিধা দিতে এবার কয়েকদিন পরপর স্থান পরিবর্তন করে নতুন নতুন জায়গায়  দাঁড়াচ্ছে ট্রাকগুলো।

সেলিম উদ্দিন নামে লাইনে দাঁড়িয়ে থাকা একজন বলেন, “আমি ৬১০ টাকা নিয়ে আসছিলাম। অপেক্ষা করতে কারতে ১০টাকা খরচ হয়ে গেছে। এখনও গাড়ি আসতেছে না।

“কইছে তো গাড়ি আইবো, আমরা অপেক্ষায় আছি, তিন ঘন্টা হয়ে গেল, মাথার উপর দিয়ে দুপুরের রোদ চলে গেছে, গাড়ি তো আইলো না।”

সম্প্রতি টিসিবির পণ্যের জন্য ভিড় বেড়ে যাওয়ায় ট্রাক আসার কয়েক ঘণ্টা আগে থেকেই সম্ভাব্য স্থানে জড়ো হতে থাকেন পণ্য প্রত্যাশীরা। শৃঙ্খলা রক্ষার কোনো কর্তৃপক্ষ না থাকায় সেখানে প্রায়ই দেখা দেয় বিশৃঙ্খলা।

রেহুনা বানু নামে পঞ্চাশোর্ধ্ব এক নারী বলেন, “১৫ দিন আগে একবার এখান থেকে টিসিবির মালামাল কিনছিলাম। গতকালও এখানে বিতরণ হইছে। আমি আসতে পারি নাই, এজন্য আজকে আসলাম, কিন্তু ট্রাক তো এলো না।”

টিসিবির ঢাকা কার্যালয়ের প্রধান হুমায়ুন কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মঙ্গলবার কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে ট্রাক থাকার কোনো সূচি নির্ধারিত নেই। কে বা কারা ওনাদেরকে খবর দিল, বুঝলাম না।”