কোভিডে মুখে খাওয়ার ওষুধ আনল ইনসেপ্টা

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ফাইজারের মুখে খাওয়ার ওষুধ প্যাক্সলোভিড বাংলাদেশের বাজারে এনেছে ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2022, 02:05 PM
Updated : 20 Jan 2022, 02:05 PM

ওষুধটি ‘জুপিটাভির’ নামে বাজারজাত করা শুরু হয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মিডিয়া কলসালটেন্ট জাহিদ রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমরা এরইমধ্যে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন পেয়েছি। গতকাল (বুধবার) থেকে বাজারজাত করাও শুরু হয়েছে। প্রতিটি প্যাকেটে ছয়টি ট্যাবলেট রয়েছে। প্যাকেটের দাম তিন হাজার ২০০ টাকা।”

যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজারের নতুন উদ্ভাবিত নিরম্যাট্রেলভির ওষুধের সঙ্গে প্রচলিত রিটোনাভিরের সংমিশ্রণে প্যাক্সলোভিড ট্যাবলেট তৈরি করেছে।

গত বছরের ২২ ডিসেম্বর কোভিড-১৯ চিকিৎসার জন্য মুখে খাওয়ার প্রথম ওষুধ হিসাবে প্যাক্সলোভিডকে জরুরি ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা- এফডিএ।

বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদপ্তরও ১২ বছরের বেশি বয়সীদের মৃদু থেকে মাঝারি কোভিড-১৯ সংক্রমণের চিকিৎসার জন্য ওষুধটির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

কোভিড-১৯ চিকিৎসার জন্য দুটি নিরম্যাট্রেলভির এবং একটি রিটোনাভির একসাথে দিনে দুইবার করে মোট ৫ দিন খেতে হবে। শুধু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ওষুধ নেওয়া যাবে।

এর আগে গত বছরের ৩০ ডিসেম্বর এসকায়েফ ফার্মাসিউটিক্যালস এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের তৈরি এ ওষুধটি বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়। এসকায়েফ ওষুধটি বাজারজাত করছে প্যাক্সোভির নামে। আর বেক্সিমকো বাজারে এনেছে বেক্সোভিড নামে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক