ইসলামী ব্যাংকের ব্যবসায় উন্নয়ন সম্মেলন শুরু

দেশের বেসরকারি খাতের  ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের দুইদিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 01:23 PM
Updated : 15 Jan 2022, 01:23 PM

শনিবার রাজধানীর একটি হোটেলে শুরু হওয়া এই সম্মেলনে ব্যাংকের আমানত, বিনিয়োগ, আমদানি, রপ্তানি বাণিজ্য এবং রেমিটেন্স আহরণের তথ্য তুলে ধরা হয়।  

সম্মেলনে জানানো হয়, ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত ইসলামী ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১ লক্ষ ৩৮ হাজার কোটি টাকা যা গত বছরের তুলনায় ২০ হাজার কোটি টাকা বেশি।

একই সময়ে সাধারণ বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১ লক্ষ ১৮ হাজার কোটি টাকা যা গত বছরের তুলনায় ১৭ হাজার কোটি টাকা বেশি।

২০২১ সালে ইসলামী ব্যাংক আমদানি, রপ্তানি বাণিজ্য এবং রেমিট্যান্স আহরণ করেছে যথাক্রমে ৬৪,৫৩০ কোটি, ৩০,১৭৮ কোটি এবং ৫০,৫১৮ কোটি টাকা।

প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান প্রফেসর মো. নাজমুল হাসান জানান, ২০২১ সালে পরিবর্তন ও চ্যালেঞ্জ মোকাবেলা করে ইসলামী ব্যাংকের কার্যক্রম পরিচালিত করেছে।

মানসম্পন্ন  ও অন্তর্ভূক্তিমূলক বিনিয়োগের মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন,“নতুন পরিস্থিতির সাথে অভিযোজিত হয়ে আধুনিক প্রযুক্তিতে শক্তিশালী হয়ে কাজ করতে হবে।

“ব্যাংকের সেলফিন অ্যাপ ও কার্ডভিত্তিক সেবা, পিওএস মেশিন, এমক্যাশ, আই-ব্যাংকিংসহ অন্যান্য প্রযুক্তিসমৃদ্ধ সেবার প্রসারে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে হবে।”

সভাপতির বক্তব্যে ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর প্রধান নির্বাহী মুহাম্মদ মুনিরুল মওলা বলেন, “বাংলাদেশ আজ বিশ্বের ৪১তম বৃহত্তম অর্থনীতির দেশ, যা ২০৩৬ সালে ২৪তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হবে।

“উন্নয়নের ধারাবাহিকতায় নানা চ্যালেঞ্জ অতিক্রম করে ইসলামী ব্যাংক ব্যবসায়ের সকল সূচকে ভালো করেছে। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের বিনিয়োগ বিতরণে ব্যাংকিং খাতের শীর্ষে ইসলামী ব্যাংক।”

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে ৩৮৪টি শাখা, ২১৯টি উপশাখা, ২৬৭৮টি এজেন্ট আউটলেট, ২৩১৮টি এটিএম/সিআরএম বুথের মাধ্যমে গ্রাহকদের সেবা দিচ্ছে ইসলামী ব্যাংক।

ব্যাংকের সমৃদ্ধি ও সাফল্যে সহযোগিতা অব্যাহত রাখায় সরকারের বিভিন্ন বিভাগ, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশনসহ সকল নিয়ন্ত্রক সংস্থা ও গ্রাহক-শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মো. ওমর ফারুক খান।

ব্যাংকের শরী‘আহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মুহাম্মদ আব্দুস সামাদসহ ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর, প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহী, ঢাকার চারটি জোনের প্রধান এবং দেশব্যাপী ১১টি ভেন্যুতে আয়োজিত অনুষ্ঠান থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অন্যান্য জোনপ্রধান ও ৩৮৪টি শাখার ব্যবস্থাপকরা সম্মেলনে অংশ নেন।