ফাইভ জি’র তরঙ্গ নিলাম মার্চের মধ্যে: মোস্তফা জব্বার

আগামী মার্চ মাসের মধ্যে ফাইভ জি’র তরঙ্গ নিলাম হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2022, 07:08 PM
Updated : 6 Jan 2022, 07:08 PM

বৃহস্পতিবার ঢাকায় ‘স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০২২’র উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য জানান তিনি।

শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এই প্রদর্শনী আগামী শনিবার শেষ হবে।

মোস্তফা জব্বার বলেন, “গত ১২ ডিসেম্বর দেশে ফাইভ জি লঞ্চ হয়েছে। এবারের স্মার্টফোন ও ট্যাব এক্সপোতে টেলিটকের সৌজন্যে ফাইভজি এক্সপেরিয়েন্স জোন করা হয়েছে। আগামী মার্চ মাসের মধ্যে ফাইভ জি‘র তরঙ্গ নিলাম হবে।”

মোবাইল ইন্টারনেটের পঞ্চম প্রজন্মের সেবার সুবিধার বর্ণনায় মন্ত্রী বলেন, “ফাইভ-জি এই জগতটাকে এত বেশি বদলে দেবে তা বোধহয় আমরা এখনো কল্পনাও করতে পারছি না।

“ফাইভ জি দিয়ে কী কাজ করা যায় সেই কাজগুলো কীভাবে করা যায়, আমাদের জীবনে কেমন করে প্রয়োগ করা যায়, সেগুলো যথাযথভাবে আবিষ্কার করতে হবে।”

স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে হুয়াওয়ে টেকনোলজিসের চিফ অপারেটিং অফিসার তাওগোয়ানজিও, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, অপো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ড্যামন ইয়াং, ট্রানশন বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানুল হক, ভিভো বাংলাদেশের সেলস ডিরেক্টর শ্যারন ওয়েন, রিয়েলমি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিম শাও এবং স্যামসাং ইন্ডিয়া ইলেকট্রনিকস লিমিটেডের কান্ট্রি ম্যানেজার হোয়ানসাং উ উপস্থিত ছিলেন।

মেকার কমিউনিকেশন আয়োজিত এই মেলার পৃষ্ঠপোষকতা করেছে স্যামসাং, অপো, ভিভো, রিয়েলমি, টেকনো ও ডিএক্স। মেলার টেকনলজি পার্টনার হুয়াওয়ে।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের প্রদর্শনীতে স্যামসাং, অপ্পো, রিয়েলমি, শাওমি, টেকনো, ভিভো, ওয়ালটন, ওয়ান প্লাসসহ বিভিন্ন বিভিন্ন মোবাইল ফোন উৎপাদন ও বাজারজাতকারী কোম্পানির ১৭টি প্যাভিলিয়ন ও স্টল সাজিয়ে মোবাইল প্রদর্শন করছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত প্রদর্শনী চলবে। মেলায় দর্শকদের জন্য টিকেট লাগবে না।

তবে স্বাস্থ্য সচেতনতার জন্য মাস্ক বাধ্যতামুলক করা হয়েছে। প্রধান গেইটে তাপমাত্রা মেপে তা গ্রহণযোগ্য হলেই ঢোকা যাবে মেলায়।

মেলায় দেশে প্রথমবারের মতো সবার জন্য ৫জি এক্সপিরিয়েন্স জোন করা হয়েছে। মোবাইল অপারেটর টেলিটকের পরিচালনায় ও হুয়াওয়ে টেকনলজিস বাংলাদেশের কারিগরি সহায়তায় এই জোনে এসে দর্শকরা সরাসরি ফাইভ জি অভিজ্ঞতা নিতে পারছেন।