ভুটান ও নেপাল সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে: বাণিজ্যমন্ত্রী

ভুটান ও নেপাল সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2021, 03:30 PM
Updated : 5 Dec 2021, 03:30 PM

রোববার দুপুরে রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমানবন্দর হিসেবে দাঁড় করানোর কাজ চলছে জানিয়ে তিনি বলেন, এরই মধ্যে ভুটান ও নেপালের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কথা হয়েছে, তারা এ বিমানবন্দর ব্যবহার করবে।

টিপু মুনশি বলেন, রংপুর অঞ্চলে এখন অনেক উন্নতি হয়েছে, হচ্ছে। মঙ্গা শেষ হয়ে গেছে। কুড়িগ্রামে একটি কৃষি বিশ্ববিদ্যালয়ে গড়ে তুলতে সরকার কাজ শুরু করেছে।

“এখানে বিশ্ববিদ্যালয় হলে সারা দেশের শিক্ষার্থীরা এখানে ভর্তি হতে আসবেন। আর এটা ঘিরে অর্থনৈতিক কর্মকাণ্ড ঘটবে।“ 

রংপুর বিভাগ সাংবাদিক সমিতির (আরডিজেএ) প্রয়াত সদস্যদের সন্তানদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী প্রধান অতিথি ছিলেন।

এক সময় রংপুর অঞ্চল পিছিয়ে থাকলেও এখন আর তা নেই উল্লেখ করে তিনি বলেন, তিস্তা নদীর দুই পাশ ধরে সাড়ে আট হাজার কোটি টাকার উন্নয়নের কাজ চলছে। এটা হলে বড় রকমের শিল্প কারখানা গড়ার সুযোগ হবে।

“উত্তরপূর্ব ভারত থেকে নদীপথে মালপত্র নিয়ে আসার জন্য নদীর নাব্য বাড়ানো হচ্ছে।”

নিজেদের উৎস থেকে গ্যাস সরবরাহ প্রায় শেষ হলেও গ্যাস লাইন রংপুর অঞ্চলে যাবে বলে জানান তিনি।

অর্থকরী ফসল হিসেবে আলু এখন কৃষকের স্বস্তি ফিরিয়ে এনেছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের খাদ্যের অঞ্চল যদি বলা হয়, শস্য ভান্ডার যদি বলা হয়, তা হলে উত্তরাঞ্চলকে বলতে হবে। আমাদের চাল না হলে বাংলাদেশের চালের অভাব পূর্ণ হবে না।”

আরডিজেএ এর সভাপতি মোকছুদার রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি শফিকুল করিম সাবু, সাংবাদিক নাজমুল হক সরকার, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম বক্তব্য দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক