হামজা টেক্সটাইলসে ২২ কোটি ৭০ লাখ ডলার বিনিয়োগ করছে আইএফসি

বাংলাদেশের দুলাল ব্রাদার্স (ডিবিএল) গ্রুপের ডায়িং ও ফিনিশিং কোম্পানি হামজা টেক্সটাইলস লিমিটেডে ২২ কোটি ৭০ লাখ ডলার বিনিয়োগ করেছে বিশ্ব ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন- আইএফসি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2021, 08:40 AM
Updated : 19 Oct 2021, 08:40 AM

আইএফসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অর্থ দিয়ে হামজা টেক্সটাইলস আধুনিক ও সাশ্রয়ী প্রযুক্তি সম্বলিত নতুন একটি কারখানা তৈরি করবে, যেখানে প্রত্যক্ষভাবে নয়শর বেশি মানুষের কাজের সুযোগ তৈরি হবে।

বাংলাদেশের তৈরি পোশাক খাতে কোভিড মহামারীর ধাক্কা সামলাতে এটাই আইএফসির প্রথম বিনিয়োগ। এই তহবিলের একটি অংশ আসবে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাশোসিয়েশনের প্রাইভেট সেক্টর উইন্ডো (আইডিএ-পিএসডব্লিউ) থেকে, যা গঠন করা করা হয়েছে নিম্ন আয়ের এবং দুর্বল অর্থনীতির দেশগুলোতে বিনিয়োগ সহায়তা দেওয়ার জন্য।

ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এমএ জব্বার বলেন, “নতুন কারখানা হলে ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে নতুন কাপড় নিয়ে কাজ করতে পারবে হামজা। এর উৎপাদন সক্ষমতা বাড়বে এবং খরচ কমাতে কার্যকর অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার হবে, যাতে জলবায়ুর ক্ষতিও কমবে।”

সংবাদ বিজ্ঞেপ্তিতে বলা হয়, আইএফসির এই বিনিয়োগের ফলে ২০২৮ সাল নাগাদ বাংলাদেশের অর্থনীতিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্থানীয় সরবরাহ ব্যবস্থার মাধ্যমে ৮০ লাখ ডলার যোগ হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া কর্মীদের আয় এবং সরবরাহ ব্যবস্থার সঙ্গে জড়িত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে আরও ১ কোটি ৫০ লাখ ডলার যোগ হবে।

বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে করোনাভাইরাস মহামারীর প্রভাবের কথা তুলে ধরে আইএফসির সাউথ এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক হেক্টর গোমেজ আং বলেন, “নতুন উদ্ভাবন এবং নানা সংযোজন হলেও মহামারীর কারণে এই শিল্প স্থবির হয়ে পড়ছে। আমরা আশা করি, ব্যয়বহুল বাজারে প্রবেশ করে টিকে থাকার ক্ষেত্রে এই বিনিয়োগ একটি মডেল হয়ে উঠবে।”

ডিবিএল গ্রুপে এ নিয়ে দ্বিতীয়বারের মত বিনিয়োগ করল আইএফসি। বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে আইএফসি এ পর্যন্ত ৯ কোটি ডলার দিয়েছে, যার বড় অংশই এসেছে ঋণ সহায়তা হিসেবে।