আইডিএলসি ভিসি ফান্ড আন্তর্জাতিক বিনিয়োগকারীদের নিয়ে আসছে বাংলাদেশের স্টার্টআপ -এ

পরিবহন খাতের প্রযুক্তি স্টার্টআপ ‘ট্রাক লাগবে’তে যৌথভাবে বিনিয়োগ করেছে আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন-আইএফসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 03:48 PM
Updated : 4 Oct 2021, 08:58 AM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল।

এতে জানানো হয়, সম্প্রতি আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল ১ ও আইএফসি যৌথভাবে ট্রাক লাগবে নামের অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করে।

এর বাইরে আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল তাদের বিদেশি বিনিয়োগকারী মিলভিল অপারচুনিটিস থেকেও অতিরিক্ত তহবিল এনে দিয়েছে।

এ নিয়ে আমেরিকার মিলভিল অপারচুনিটিস, আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল ও আইএফসি একসঙ্গে দ্বিতীয়বার বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানে বিনিয়োগ করল। এর আগে তারা বাংলাদেশের চালডালে যৌথভাবে ১০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটাল এখন পর্যন্ত দেশে সম্ভাবনাময় প্রযুক্তি কোম্পানিগুলোকে ৪৫ কোটি টাকা বিনিয়োগ করেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী ২০২২ সালের মধ্যে বাংলাদেশে আরও ছয় থেকে আটটি নতুন ব্যবসায় বিনিয়োগ করবে।

ভেঞ্চার ক্যাপিটাল হচ্ছে এমন একটি কোম্পানি যারা নতুন ব্যবসা শুরু করা প্রতিষ্ঠানকে মূলধন যোগান দেয়, যেগুলো সাধারণত ব্যাংক থেকে অর্থায়ন পায় না।

আইডিএলসি ভেঞ্চার ক্যাপিটালের ব্যবস্থাপনায় আছেন সামাদ মীর আলী, জাভেদ নূর ও মোস্তাফিজুর রহমান খান।

সামাদ মীর আলী বলেন, “একটি দেশের শিল্পায়নে ভেঞ্চার ক্যাপিটালের মত কোম্পানি খুবই প্রয়োজন। আমরা খুব দক্ষতার সঙ্গে কাজ করছি। আশা করছি, বিদেশি বিনিয়োগকারীরা এতে আস্থা পাবেন এবং বেশি বিনিয়োগ নিয়ে আসবেন। ফলে দেশে শিল্পায়ন হবে।”    

জাভেদ নূর বলেন,“ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে আমরা কাজ করছি। বাংলাদেশকে এগিয়ে নিতে ভালো প্রযুক্তি কোম্পানিতে বিনিয়োগ করতে চাই।”