লক্ষ্যমাত্রার চেয়ে বেশি এগিয়েছে শাহজালালের তৃতীয় টার্মিনালের কাজ: প্রতিমন্ত্রী

ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণের এখন পর্যন্ত সাড়ে ১৭ শতাংশ বাস্তবায়ন হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2021, 01:57 PM
Updated : 5 June 2021, 01:57 PM

শনিবার দুপুরে নতুন এই টার্মিনালের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করে এই কথা বলেন তিনি।

চলতি মাসের জুনে এই টার্মিনাল নির্মাণের অগ্রগতি সাড়ে ১৪ দশমিক হওয়ার কথা থাকলেও তা লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বলে এ সময় উল্লেখ করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “কোভিড ১৯ মহামারীর মধ্যে সারাবিশ্ব যখন থমকে ছিল, তখনও একদিনের জন্যও বন্ধ হয়নি তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ।“

তিনি আরও বলেন, “২০২৩ সালের জুন মাসে এই টার্মিনালের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। তবে আশা করছি নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ হবে।“

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও বহুমাত্রিক নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে পা রেখেছে বাংলাদেশ উল্লেখ করে তিনি বলেন, “এরই অংশ হিসেবে দৃষ্টিনন্দন তৃতীয় টার্মিনাল তৈরি হচ্ছে। এই টার্মিনালের সঙ্গে মেট্রোরেল সংযুক্ত থাকবে।

“টার্মিনালটি হবে সম্পূর্ণ অটোমেটেড। দৃষ্টিনন্দন এই বিমানবন্দরে পা রেখেই একজন বিদেশি দেশের সৌন্দর্য অনুধাবন করতে পারবেন।“

এই টার্মিনালের আকার বর্তমান বিমানবন্দরের দ্বিগুণের বেশি হবে জানিয়ে মাহবুব আলী বলেন, টার্মিনালের সঙ্গে আশকোনা হজক্যাম্প থেকে একটি টানেলও যুক্ত থাকবে।

এতে হাজীরা ক্যাম্প থেকে সরাসরি বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন বলে উল্লেখ করেন তিনি।

পরিদর্শনের সময় প্রতিমন্ত্রীকে কাজের সার্বিক অগ্রগতি সম্পর্কে অবহিত করেন সাইট ম্যানেজাররা।

এসময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ মো. মোস্তফা কামালসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।