সয়াবিন তেল: পাইকারিতে দরবৃদ্ধির ঘোষণাতেই খুচরায় প্রভাব

মিল মালিকরা সয়াবিন তেলের মূল্যবৃদ্ধির ঘোষণা দেওয়ার সঙ্গে সঙ্গে বাজারে প্রভাব পড়েছে; পাইকারিতে দরবৃদ্ধি কার্যকর হওয়ার আগেই খুচরা পর্যায়ে দাম বেড়ে গেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 03:23 PM
Updated : 28 May 2021, 03:23 PM

বিশ্ব বাজারে দরবৃদ্ধিকে কারণ দেখিয়ে বৃহস্পতিবার দেশের বাজারে মিল পর্যায়ে এই ভোজ্যতেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানোর যে ঘোষণা ব্যবসায়ীরা দিয়েছেন, তা শনিবার থেকে কার্যকর হওয়ার কথা।

কিন্তু শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, এর মধ্যেই সয়াবিন তেলের দাম লিটারে ১/২ টাকা করে বাড়ানো হয়েছে।

রাজধানীর মিরপুরে পীরেরবাগ ছাপরামসজিদ এলাকায় মুদি দোকানি শাহাদাত হোসেন জানান, খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৩০ টাকা ও প্রতি কেজি ১৪০ টাকা বিক্রি করছেন তিনি। আর সুপার পাম তেল বিক্রি করেছেন প্রতি লিটার ১২০ টাকা ও প্রতি কেজি ১৩০ টাকায়।

"বেশ কয়েকদিন ধরে এই দামেই তেল বিক্রি করছি। এখন নতুন করে কেনা দাম আরও বাড়লে তেলের দাম বাড়াতে হবে।"

অবশ্য শাহাদাতের দাবির সঙ্গে বাজার পরিস্থিতির মিল নেই। কারণ মূল্য বৃদ্ধির ঘোষণা দেওয়ার আগে সর্বত্র খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ছিল প্রতি লিটার ১২৫ টাকা, মিল গেইট মূল্য ছিল ১১৭ টাকা।

কারওয়ান বাজারের মুদি দোকানিরা জানান, এদিন সোয়াবিন তেল প্রতি লিটার ১২০ টাকা প্রতি কেজি ১৩৩ টাকায় বিক্রি হচ্ছিল। আর সুপার পাম তেল বিক্রি হচ্ছিল প্রতিকেজি ১২২ টাকায় বা প্রতি লিটার ১০৯ টাকায়।

কয়েকজন ক্রেতা বললেন, একদিনের ব্যবধানে কারওয়ান বাজারে সয়াবিন তেলের দাম কেজিতে এক টাকা করে বেড়েছে।

মিল মালিকরা সয়াবিন তেলের দাম বৃদ্ধির ঘোষণা দিলেও এখনো আনুষ্ঠানিক কোনো বক্তব্য আসেনি বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে। তবে দাম বাড়ানোর ইঙ্গিত বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকেও দেওয়া হয়েছিল।

এ দিকে গত দুমাস ধরে সোয়াবিন তেলের মূল্যবৃদ্ধির পর সরিষার তেলের দামও এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে।

মদিনা, তীরসহ বিভিন্ন ব্রান্ডের বোতলজাত সরিষার তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ২২০ টাকায়। এক মাস আগেও এসব তেল ২০০ টাকায় বিক্রি করা হতো।

রাজধানীতে যান্ত্রিক ঘানি বসিয়ে ভাঙানোর সরিষার তেল সারাবছর বিক্রি হতো প্রতি লিটার ১৭০ টাকা থেকে ১৮০ টাকায়। সেই তেল এখন বিক্রি হচ্ছে ২০০ টাকায়।

আগারগাঁওয়ে খান এন্টারপ্রাইজ নামের একটি ঘানির মালিক মঈন উদ্দিন খান জানান, সয়াবিন তেলের মূল্যবৃদ্ধির পর দেশে সরিষা দানার দামও বেড়ে গেছে। প্রতিমণ ২৯০০ টাকার সরিষা এখন কিনতে হচ্ছে ৩১০০ টাকায়। ফলে সরিষার তেলের দাম বাড়াতে হয়েছে।

কারওয়ান বাজারে তেলের পাইকারি বিক্রেতা বেঙ্গল ট্রেডার্সের মঈন উদ্দিন বলেন, মিল মালিকরা মূল্য বৃদ্ধির ঘোষণা দিলেও এখনো তা কার্যকর হয়নি। ফলে পাইকারি পর্যায়ে সয়াবিন তেলের দাম বাড়েনি। খুচরায় কিছু কিছু জায়গায় দাম বাড়তে পারে

গত দুই মাস ধরেই বিভিন্ন ব্রান্ডের খোলা সরিষার তেল ১৬০ টাকা থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান মইনুদ্দিন।