গ্রি এসিতে ‘জীবাণুরোধী ফিল্টার’

বৈদ্যুতিক গৃহ সামগ্রীর আমদানি ও বিপণনকারী কোম্পানি ইলেক্ট্রোমার্ট লিমিটেড বাজারে এনেছে নতুন মডেলের ‘গ্রি’ শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, যাতে থাকবে জীবাণুরোধী ফিল্টার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 01:24 PM
Updated : 25 Nov 2020, 01:24 PM

ইলেক্ট্রোমার্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘরে জীবাণু সংক্রমণ রোধ করার জন্য এই গ্রি এসিতে ছয় রকমের ফিল্টার বসানো হয়েছে।

এই এসি চিনের গুয়াংডং ডিটেকশন সেন্টার অব মাইক্রোবায়োলজি থেকে ‘পরীক্ষিত ও সনদপ্রাপ্ত’ বলেও দাবি করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

“গ্রি এসির ক্যাটেচিন ফিল্টার, বায়োলজিকাল স্টেরিলাইজেশন ইলেক্ট্রোস্ট্যাটিক ফিল্টার, সিলভার আয়ন অ্যান্টিব্যাকটেরিয়াল ফিল্টার ই কোলাই বা স্টেফাইলোকক্কাস অরিয়াসসহ বিভিন্ন ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রায় ৯৯ ভাগ প্রতিহত করে। আরো বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াকে নিষ্ক্রিয় করে রাখতে কাজ করে।”

এছাড়া এই এসির অ্যাকটিভেটেড কার্বন ইলেক্ট্রোস্ট্যাটিক ফিল্টার ঘরের বাতাস থেকে ধূলিকণা শোষণ করে নেয়। ন্যানো ডিওডোরাইজিং ফিল্টার ‘ফটোক্যাটালিস্ট’ হিসেবে কাজ করার পাশাপাশি ঘর থেকে ফরমালডিহাইড বা অ্যামোনিয়ার মত ক্ষতিকর গ্যাস দূর করতে ভূমিকা রাখে। আর এর রিমুভিং মাইটস ফিল্টার ‘কীটনাশক স্প্রের’ কাজ করে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

সেখানে বলা হয়, গুয়াংডং ডিটেকশন সেন্টার অফ মাইক্রোবায়োলজির ল্যাবে পরীক্ষায় দেখা গেছে, এই গ্রি এসি বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া, ফাংগাস ও ক্ষতিকর অতিক্ষুদ্র কীটের সংক্রমণ রোধে ‘বেশ কার্যকর’।