এডিবির পুরস্কার পেল প্রাইম ব্যাংক

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ‘জেন্ডার চ্যাম্পিয়ান ইন এশিয়া ২০২০’ পুরস্কার অর্জন করেছে প্রাইম ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2020, 05:26 PM
Updated : 29 Oct 2020, 05:26 PM

এডিবি একই সঙ্গে প্রাইম ব্যাংককে ‘বেস্ট গ্রিন ডিল’ পুরস্কারও দিয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

লিঙ্গ সমতা ও টেকসই অর্থায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার স্বীকৃতি দিতে এডিবি প্রতিবছর এ পুরস্কার দেয়।

প্রাইম ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, “এটি প্রাইম ব্যাংক এর জন্য অসাধারণ এক অর্জন, কেননা এডিবি’র ৬৭ সদস্য দেশের প্রতিযোগী প্রতিষ্ঠানের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এ পুরস্কার অর্জন করেছে প্রাইম ব্যাংক।”

২৮ অক্টোবর সিঙ্গাপুরে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এডিবি টিএসসিএফপি অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়।

প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা এ অনুষ্ঠানে যোগ দেন।

এ অর্জন নিয়ে রাহেল আহমেদ বলেন, “জেন্ডার বৈচিত্র্য ব্যাংকের করপোরেট সংস্কৃতির সাথে অঙ্গাঙ্গীভাবে মিশে আছে। আমরা নারীদের প্রতিনিধিত্ব বাড়াতে চাই, কর্মক্ষেত্রে জেন্ডারের সমতা ও বৈচিত্র্য নিশ্চিত করতে চাই।

“আমাদের ব্যাংকে বিপুল সংখ্যক নারী কর্মকর্তা হল আমাদের বৈচিত্র্যময় কর্মস্থল নিশ্চিত করার প্রচেষ্টার প্রতিচ্ছবি। নারীদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার জন্য আমরা নীতিমালা তৈরি করেছি। তাদের দিচ্ছি যথাযথ প্রশিক্ষণ।”

এর ফলে নারীদের কর্মদক্ষতা বৃদ্ধি বাড়ছে এবং তারা আত্মবিশ্বাস নিয়ে কর্মক্ষেত্রে সামনে এগিয়ে যেতে পারছেন বলে মন্তব্য করেন রাহেল।

“সামাজিক প্রতিবন্ধকতা, প্রচলিত দৃষ্টিভঙ্গি ও কুসংস্কার তাদের আটকে রাখতে পারেনি। এডিবির এই পুরস্কার আমাদেরকে জেন্ডার সমতা ও টেকসই অর্থায়নের ক্ষেত্রে আরও নতুন নতুন মাইলফলক অর্জনে অনুপ্রেরণা জোগাবে।”