বিদেশি উদ্যোক্তারাও প্রণোদনা সুবিধা পাবেন

করোভাইরাস মহামারীর ক্ষতি সামলে উঠতে সরকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তার সুবিধা বেজা, বেপজা এবং হাই-টেক পার্কে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানও পাবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 05:03 PM
Updated : 1 Oct 2020, 05:07 PM

বৃহস্পতিবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারের মাধ্যমে এ নির্দেশনা জানানো হয়েছে। এর ফলে বিদেশি উদ্যোক্তাদেরও প্রণোদনা পাওয়ার সুযোগ খুলল।

সার্কুলারে বলা হয়েছে, “কোভিড-১৯ মহামারীর কারণে রপ্তানি বাণিজ্যে জড়িত প্রতিষ্ঠানসহ সামগ্রিকভাবে দেশে কার্যরত শিল্প প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেশীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে ওই প্রতিষ্ঠানগুলোর উৎপাদন ও কর্মসংস্থান অব্যাহত রাখার লক্ষ্যে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়িত/বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধাসমূহ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্কে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

“এক্ষেত্রে প্রণোদনার অর্থ বেজা/বেপজা/হাই-টেক পার্কে অবস্থিত ‘এ’ টাইপ শিল্প প্রতিষ্ঠানের ঋণ হিসাবে আকলনের নিমিত্ত সাধারণ প্রাধিকার জ্ঞাপন করা হল।”

আলোচ্য প্রণোদনা প্যাকেজগুলোর আওতায় সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে ইতোপূর্বে জারিকৃত এ সংক্রান্ত সকল সার্কুলারের নির্দেশনাগুলো পরিপালনীয় হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

করোনাভাইরাস মহামারী বিশ্ব অর্থনীতিতে ধস নামানোর পর দেশের অর্থনীতি সচল রাখতে প্রায় সোয়া লাখ কোটি টাকার ২০টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার। এই অঙ্ক জাতীয় বাজেটের এক-পঞ্চমাংশের বেশি।

এই প্রণোদনার অর্থ ঋণ হিসেবে বিভিন্ন খাতের উদ্যোক্তাদের দেওয়া হচ্ছে।

সহজ শর্তে এবং কম সুদে এই ঋণ পাচ্ছেন তারা। এই সব ঋণের সুদে সরকার ভর্তুকি দিচ্ছে।