মহামারীর ধাক্কায় আয় কমেছে রবির

করোনাভাইরাস মহামারীর কারণে চলতি ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে  মোবাইল অপারেটর ও ডিজিটাল সেবাদাতা কোম্পানি রবির আয় কমেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2020, 07:47 PM
Updated : 27 August 2020, 07:47 PM

বৃহস্পতিবার রবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির আয় সাড়ে ৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৬৩ কোটি টাকায়।

তবে মহামারীর আঘাত থেকে রক্ষায় পরিচালন ব্যয় কমিয়ে আনার উদ্যোগের ফলে দ্বিতীয় প্রান্তিকে ৫৮ কোটি ৪০ লাখ টাকা কর পরবর্তী মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে রবি।

এক নজরে রবির দ্বিতীয় প্রান্তিক:

>> সক্রিয় গ্রাহকের সংখ্যা ৪ কোটি ৮০ লাখ, যা দেশের মোট মোবাইল ফোন ব্যবহারকারীর ২৯ দশমিক ৭ শতাংশ।

>> ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৩ কোটি ২২ লাখ, যা মোট গ্রাহক সংখ্যার ৬৭ শতাংশ।

>> রাজস্ব আয় ১ হাজার ৭৬৩ কোটি টাকা।

>> ইবিআইটিডিএ ৮৮২ কোটি টাকা।

>> মূলধনী বিনিয়োগ ৩১১ কোটি টাকা।

>> কর পরবর্তী মুনাফা ৫৮ কোটি ৪০ লাখ টাকা।

>> রাষ্ট্রীয় কোষাগারে জমা ৮০৪ কোটি ৩০ লাখ টাকা, যা দ্বিতীয় প্রান্তিকের মোট রাজস্বের ৪৫ দশমিক ৬ শতাংশ। 

রবি জানায়, রাজস্ব আয় কমার পাশাপাশি মহামারীর কারণে সক্রিয় গ্রাহক সংখ্যায়ও বড় আঘাত এসেছে। আগের প্রান্তিকের চেয়ে এ প্রান্তিকে সক্রিয় গ্রাহক সংখ্যা ৩ দশমিক ৫ শতাংশ কমে ৪ কোটি ৮০ লাখে নেমেছে।

তবে গত বছরের দ্বিতীয় প্রান্তিকের চেয়ে এ বছরের দ্বিতীয় প্রান্তিকে গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেয়েছে দশমিক ১ শতাংশ। অন্যদিকে গত বছরের একই প্রান্তিকের চেয়ে এ বছরের প্রান্তিকে ৫ দশমিক ২ শতাংশ রাজস্ব আয় কমেছে।

ভয়েস সেবা থেকে রাজস্ব আয় কমেছে আগের প্রান্তিকের চেয়ে ১৪ দশমিক ২ শতাংশ এবং গত বছরের একই প্রান্তিকের চেয়ে ১৮ দশমিক ৬ শতাংশ।

গত প্রান্তিকের চেয়ে ইন্টারনেট ডেটা ব্যবহার ১৮ দশমিক ৯ শতাংশ বাড়লেও মহামারী পরিস্থিতিতে এর দরপতন হয়েছে। ফলে ডেটা বিক্রি থেকে আয়ও প্রথম প্রান্তিকের চেয়ে দ্বিতীয় প্রান্তিকে ১ দশমিক ৫ শতাংশ কমেছে। আর গত বছরের একই প্রান্তিকের চেয়ে ডেটা রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে ২৩ দশমিক ৭ শতাংশ।

রবির সক্রিয় গ্রাহক সংখ্যা এ প্রান্তিকে ১৭ লাখ কমে ৪ কোটি ৮০ লাখ হয়েছে।  এটি দেশের মোট গ্রাহকের ২৯ দশমিক ৭ শতাংশ। ৪ কোটি ৮০ লাখ গ্রাহকের মধ্যে ৩ কোটি ২২ লাখ ইন্টারনেট ব্যবহারকারী, যা রবির মোট গ্রাহক সংখ্যার ৬৭ শতাংশ।

চলতি ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে রবি রাষ্ট্রীয় কোষাগারে ৮০৪ কোটি ৩০ লাখ টাকা জমা দিয়েছে। দ্বিতীয় প্রান্তিকে রবি’র মূলধনী বিনিয়োগ ৩১১ কোটি টাকা।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “কঠিন এ সময়েও এসএমপি নীতিমালা নিয়ে বিটিআরসি কার্যকর কিছু পদক্ষেপ গ্রহণ করেছে, যা আমাদের জন্য আশাব্যঞ্জক। যত শিগগির সম্ভব এসএমপি নীতিমালার পূর্ণ বাস্তবায়ন আমরা দেখতে চাই।”

মাহতাব বলেন, “মহামারীর কারণে ব্যবসায় যে নেতিবাচক প্রভাব পড়েছে তা আরও শোচনীয় হয়েছে সম্প্রতি ঘোষিত জাতীয় বাজেটে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্তে। বাজেট দেওয়ার সময় ধরে নেওয়া হয় টেলিযোগাযোগ খাতে অর্থের বন্যা বইছে, কিন্তু অন্যান্য অপারেটরের প্রকাশিত আর্থিক ফলাফলেও দেখা গেছে এ ধারণাটি ভুল। এছাড়া মহামারীর হাত থেকে এ শিল্পকে রক্ষা করতে সরকারের দিক থেকে কোনো সহায়তা আমরা পাইনি, যা পরিস্থিতিকে আরও কঠিন করে তুলেছে।”