নগদে যুক্ত হল ভিসা ও মাস্টারকার্ড

ভিসা ও মাস্টারকার্ড থেকে কোনো মাশুল ছাড়া বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল আর্থিক সেবা নগদের অ্যাকাউন্টে টাকা আনা যাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 04:56 AM
Updated : 12 July 2020, 04:56 AM

শুক্রবার এক ওয়েবিনারের মাধ্যমে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সেবাটির উদ্বোধন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, নগদের ‘অ্যাড মানি’ সেবার মাধ্যমে গ্রাহকরা দেশের যে কোনো ব্যাংকের ইস্যু করা ভিসা ও মাস্টারকার্ডের ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ড থেকে নগদ অ্যাকাউন্টে টাকা যোগ করতে পারবেন।

মোস্তাফা জব্বার বলেন, গত ১৫ মাসের যাত্রায় নগদ নানা দিক দিয়ে দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সেবায় দৃষ্টান্ত স্থাপন করেছে। এ ক্ষেত্রে প্রযুক্তিই বড় ভূমিকা রেখেছে। ভিসা ও মাস্টারকার্ড নগদের সাথে যুক্ত হওয়ায় তাদের সেবার মান আরও বাড়বে।

নগদ অ্যাকাউন্টে টাকা আনতে অ্যাপের অ্যাড মানি অপশন থেকে ‘কার্ড টু নগদ’ ও তারপর মাস্টারকার্ড বা ভিসা নির্বাচন করতে হবে। পরে গ্রাহককের নিজের বা অন্যের ১১ ডিজিটের নগদ অ্যাকাউন্ট (মোবাইল) নম্বরটি ইনপুট দেওয়ার পর কার্ডের অন্য তথ্য সংযুক্ত করতে হবে।

এরপর টাকার পরিমাণ, ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ও নগদ পিন নম্বর দিয়ে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তাহলে তাৎক্ষণিকভাবে নগদ অ্যাকাউন্টে টাকা চলে আসবে। একইভাবে কার্ড থেকে টাকা আনার সুবিধা নিতে চাইলে গ্রাহক এক বা একাধিক ভিসা ও মাস্টারকার্ডের তথ্য নগদ অ্যাপে সংরক্ষণ করে রাখতে পারবেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপক মেজবাউল হক বলেন, “বাংলাদেশ ব্যাংক গ্রাহকের নিরাপত্তা এবং সব ধরনের আইন ও নীতি মেনে যে কোনো উদ্ভাবন এবং ডিজিটাল উদ্যোগকে স্বাগত জানায়।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক, বাংলাদেশে মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল ও ভিসা কার্ডের বিজনেস ডেভেলপমেন্ট সিনিয়র ডিরেক্টর (দক্ষিণ এশিয়া) সৌম্য বসু অনুষ্ঠানে অংশ নেন।