লক্ষাধিক কারিগরি শিক্ষার্থীর উপবৃত্তি যাবে বিকাশে

সারাদেশের ১৫৭টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ১৪ হাজার ৬৯৭ শিক্ষার্থীর উপবৃত্তি এবং শিক্ষা উপকরণ কেনার অর্থ যাবে বিকাশে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 01:40 PM
Updated : 28 June 2020, 01:40 PM

মোবাইল ব্যাংকিং সেবা বিকাশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ক্রয় সহায়তা কার্যক্রম উদ্বোধন করেন।

এই কার্যক্রমের আওতায় শিক্ষার্থীরা প্রতি ছয় মাসে উপবৃত্তি বাবদ তিন হাজার টাকা এবং শিক্ষা উপকরণ কেনা বাবদ এক হাজার টাকা করে পাবেন।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের এই উপবৃত্তি বিতরণ কার্যক্রমের ব্যাংকিং অংশীদ্বার অগ্রণী ব্যাংক।

উপবৃত্তি ও শিক্ষা উপকরণ কেনার টাকা শিক্ষার্থীরা কোনো খরচ ছাড়াই বিকাশ এজেন্টের কাছ থেকে ক্যাশ আউট করে নিতে পারবেন।

স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমাতে শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পটি সবচেয়ে বড়।

৪০ লাখ শিক্ষার্থী মাধ্যমিক স্তরের সমন্বিত উপবৃত্তি কার্যক্রমের আওতায় বিকাশের মাধ্যমে উপবৃত্তি পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ক্লাসে উপস্থিতি নিশ্চিত করার মাধ্যমে শিক্ষার গুণগত মান উন্নয়ন, কারিগরি শিক্ষায় মেয়েদের উৎসাহিত করাসহ সার্বিক উন্নয়নে প্রথমবারের মত কারিগরি শিক্ষার্থীদের জন্য এই উপবৃত্তি প্রকল্প চালু করা হয়েছে।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের কারিগরি শিক্ষার্থীরা এই তালিকায় অন্তর্ভুক্ত হবেন। মেয়ে এবং প্রতিবন্ধী শিক্ষার্থীরা এই কার্যক্রমের সুবিধাভোগীর তালিকায় থাকবে।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. সানোয়ার হোসেন, মাদ্রাসা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমেদ, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর উপস্থিত ছিলেন।