সরাসরি কৃষকের কাছ থেকে মুগ ডাল কিনছে প্রাণ

কোভিড-১৯ সংক্রমণের মধ্যে চুক্তিভিত্তিক কৃষক ও খামারিরা যেন উৎপাদিত পণ্য বিক্রিতে বিপাকে না পড়েন সেজন্য সরাসরি তাদের কাছ থেকে মুগ ডাল কিনছে শিল্প প্রতিষ্ঠান প্রাণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 06:26 PM
Updated : 3 June 2020, 06:26 PM

প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে দেশের কয়েকটি জেলার কৃষকদের কাছ থেকে মুগ ডাল সংগ্রহ শুরু হয়েছে বলে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ডাল ভাজা, ডাল মিক্স, প্রাণ হালিম মিক্স ও ডাল তৈরির জন্য এ বছর পাঁচ হাজার টন মুগ ডাল সংগ্রহের ক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে প্রাণ। সে লক্ষ্যে নাটোর, ভোলা, পটুয়াখালী ও বরগুনার চুক্তিবদ্ধ খামারিদের কাছ থেকে মুগ ডাল সংগ্রহ শুরু হয়েছে। মে মাসে শুরু হওয়া এ কার্যক্রম চলবে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত।

প্রাণ এগ্রো বিজনেসের প্রধান পরিচালন কর্মকর্তা মাহতাব উদ্দিন জানান, চলতি বছর ৪৩০০ একরের বেশি জমিতে প্রাণের চুক্তিভিত্তিক কৃষকরা মুগ ডাল চাষ করেছেন। প্রাণের প্রতিনিধিরা কেজি প্রতি ৬০ থেকে ৭০ টাকা দরে এসব মুগ ডাল সংগ্রহ করছেন। মুগ ডাল উৎপাদনে প্রাণের চার হাজার চুক্তিভিত্তিক কৃষক রয়েছে।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, “প্রাণ কৃষিপণ্য নির্ভর একটি প্রতিষ্ঠান। দেশের অর্থনীতি বাঁচাতে সরকার করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও কৃষি পণ্যের উৎপাদন ও বিপণন স্বাভাবিক রাখতে নির্দেশনা দিয়েছেন। প্রাণও এই সময়ে কৃষকদের পাশে থেকে কাজ করে চলছে। দুধ, চাল কিংবা ডাল-সবকিছুই সংগ্রহ হচ্ছে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে।”