সিএমএসএমই খাতের ঋণ দ্রুত বিতরণে ‘মনিটরিং টিম’ গঠনের নির্দেশ

কোভিড-১৯ মহামারীতে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় সিএমএসএমই জন্য সরকার যে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিল করেছে সেই তহবিলের ঋণ দ্রুত বিতরণের জন্য ব্যাংকগুলোকে একটি ‘বিশেষ মনিটরিং টিম’ গঠন করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2020, 01:02 PM
Updated : 30 April 2020, 01:44 PM

সেইসঙ্গে প্রতিটি শাখায় একটি ‘স্বতন্ত্র হেল্প ডেস্ক’ গঠন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের জন্য বিশেষ ঋণ/বিনিয়োগ সুবিধা’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, সিএমএসএমই খাতের ঋণ/বিনিয়োগ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করতে ছয়টি নির্দেশনা প্রদান করা হলঃ

>> এই প্রণোদনা প্যাকেজের আওতায় ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের চলতি মূলধন ঋণের লক্ষ্যমাত্রা এবং ঋণ অনুমোদন, বিতরণ ও সুদ ভর্তুকি সংক্রান্ত তথ্য কেন্দ্রীয় ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের দায়িত্বপ্রাপ্ত ফোকাল কর্মকর্তার (ইতোপূর্বে অবহিত করা হয়েছে) নিকট নির্ধারিত সময়ে দাখিল করতে হবে।

>> ক্ষতিগ্রস্ত সিএমএসএমই প্রতিষ্ঠানসমূহ পুনরুজ্জীবিতকরণে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ আবেদন গ্রহণ থেকে বিতরণ পর্যন্ত প্রতিটি ধাপে যথাসাধ্য সহজ কমর্পন্থা অনুসরণপূর্বক দ্রুততম সময়ে ঋণ বিতরণ নিশ্চিত করবে।

>> উদ্যোক্তাদেরকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিটি শাখায় আবশ্যিকভাবে একটি স্বতন্ত্র হেল্প ডেস্ক গঠন করবে এবং সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে আর্থিক সহায়তা প্যাকেজ সংক্রান্ত তথ্যাদি প্রদর্শন করবে।

>> ঋণ অর্থায়নে সহায়ক জামানত হিসেবে ব্যক্তিগত, সামাজিক ও গ্রুপ গ্যারান্টি গ্রহণ সংক্রান্ত ইতোপূর্বে প্রদত্ত নির্দেশনা অনুসরণীয় হবে।

>> ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রয়োজনে ঋণগ্রহীতা নির্বাচন, ঋণ বিতরণ, তদারকি ও আদায় সংক্রান্ত কার্যক্রমে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বা এর সদস্য চেম্বার/এসোসিয়েশনসমূহের সহায়তা গ্রহণ করবে।

>> ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ বিতরণ কার্যক্রম যথাযথভাবে তদারকির জন্য নিজ নিজ প্রধান কার্যালয়ে একটি বিশেষ মনিটরিং টিম গঠন করতে হবে। সেই টিমের সদস্যদের নাম, ফোন নম্বর ও ই-মেইল ঠিকানা বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের দায়িত্বপ্রাপ্ত ফোকাল কর্মকর্তাকে অবহিত করতে হবে।