৪০ লাখ শিক্ষার্থীর উপবৃত্তি যাবে বিকাশে

সরকারের এসইডিপি প্রকল্পের আওতায় সারাদেশে মাধ্যমিক স্তরের ৪০ লাখ শিক্ষার্থী উপবৃত্তি পাবেন বিকাশের মাধ্যমে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2020, 02:57 PM
Updated : 5 Feb 2020, 02:57 PM

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি নিজ কার্যালয়ে বিকাশে টাকা পাঠানোর এই কার্যক্রম উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ সময় বরগুনার আমতলী সরকারি এ কে হাই স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী তামান্না আক্তারের সঙ্গে ভিডিও যোগাযোগে কথা বলেন শিক্ষামন্ত্রী এবং তার অভিভাবকের বিকাশ অ্যাকাউন্টে তাৎক্ষনিকভাবে উপবৃত্তির টাকা পাঠিয়ে দেন।

অগ্রণী ব্যাংক হয়ে উপবৃত্তির টাকা তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীর অভিভাবকের বিকাশ অ্যাকাউন্টে পৌঁছে যাওয়ায় সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী এবং উপবৃত্তি পাওয়া শিক্ষার্থী।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের পক্ষ থেকে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমাতে বিভিন্ন সময়ে কয়েকটি প্রকল্পের মাধ্যমে উপবৃত্তি দেয়া হচ্ছিল। তবে এবছর সবগুলো প্রকল্পকে সমন্বিত করে সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতায় উপবৃত্তি বিতরণের সিদ্ধান্ত নেয় সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের হারমোনাইজড স্টাইপেন্ড প্রোগ্রামের প্রকল্প পরিচালক শরীফ মুর্তজা মামুন বলেন, ”দেশব্যাপী ছাত্র-ছাত্রীদের হাতে উপবৃত্তির টাকা পৌছে দেয়ার ব্যাপারটি বিকাশের মাধ্যমে এখন সিম্পল হয়ে গেছে। ছাত্র-ছাত্রীদেরও সুবিধা হয়েছে অনেক।”

বিকাশের চিফ কর্মাশিয়াল অফিসার মিজানুর রশীদ বলেন, উপবৃত্তি বিতরণে স্বচ্ছতা,দ্রুততা নিশ্চিত করে সাফল্যের সাথে ২০১৭ সাল থেকে মাধ্যমিক স্তুরের উপবৃত্তি বিতরণ করছে বিকাশ।

বিকাশ জানিয়েছে, শিক্ষার্থীর অভিভাবকের মোবাইলে পৌঁছে যাওয়া উপবৃত্তির অর্থ তারা কোনো রকম বাড়তি খরচ ছাড়াই ক্যাশআউট করে নিতে পারছেন।