বাণিজ্যমেলায় বাড়তি সময়ের ভিড়ে বিক্রেতারা খুশি

ব্যবসায়ীদের দাবির মুখে বাড়তি সময়ে এসে আবার জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা, আর তাতে স্টল মালিকরাও খুশি।

নিজস্ব প্রতিবেদকমেহেরুন নাহার মেঘলা, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2020, 05:16 PM
Updated : 4 Feb 2020, 05:16 PM

ঢাকা সিটি নির্বাচনসহ বিভিন্ন কারণে কয়েক দিন মেলা বন্ধ থাকায় মেলার সময় বাড়ানোর দাবি তুলেছিলেন ব্যবসায়ীরা। সাতে সাড়া দিয়ে বাণিজ্যমন্ত্রীর অনুমতি নিয়ে দ্বিতীয় দফা মেলার সময় দুই দিন বাড়িয়ে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত চালানোর ঘোষণা দেয় ইপিবি।

দাবি পূরণ হওয়ায় মেলার স্টল-মালিক আর বিক্রেতারা সন্তুষ্ট ছিলেন। মঙ্গলবার ক্রেতা-দর্শনার্থীদের ভিড় দেখে তার আরও খুশি হয়ে ওঠেন।

দেশিয় ইলেকট্রনিক্স পণ্যের ব্র্যান্ড ওয়ালটনের সেলস এক্সিকিউটিভ মো. জুনায়েদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মেলা উপলক্ষে ক্রেতাদের জন্য এয়ার কন্ডিশনারের ওপর ১২ শতাংশ এবং বাকি পণ্যের ওপর ১০ শতাংশ ছাড় দিচ্ছেন তারা। বাড়তি দুটো দিন পাওয়ায় বেচাকেনা ‘ভালোই হবে’ তার মনে হচ্ছে।

শেষ সময়ে এসে মেলায় ভিড় বেড়েছে আসবাবপত্র, ক্রেকারিজ আর হোম ডেকরের স্টলগুলোতে।

ডিজনি মার্কেটিং কোম্পানির বিক্রয় প্রতিনিধি রুম্মান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “মেলা আজই শেষ হওয়ার কথা ছিল। সে কারণে আজ অনেক ক্রেতা ভিড় করছেন আমাদের স্টলে। হাড়িপাতিলসহ বিভিন্ন পণ্যে যে অফারগুলো আমরা আগে দিয়েছি, সেগুলো এখনও আছে।”

তবে অনেক স্টলে দেখা গেল, এখন আর কোনো মূল্যছাড় নেই। দেশীয় পোশাক ব্র্যান্ড সারার স্টলে আগে যেসব পণ্যে ছাড় দেওয়া হচ্ছিল, সেগুলো এখন বিক্রি হচ্ছে স্বাভাবিক দামে।

কসমেটিক সামগ্রীর বিক্রেতা গোল্ডেন রোজের বিক্রয় প্রতিনিধি তমা সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মেলার শেষ দিকে এসে আমাদের প্রোডাক্ট ভালোই বিক্রি হচ্ছে। আমরা পারফিউমের ওপর ৪০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিচ্ছি। আগে যে পারফিউমের দাম সাড়ে তিন হাজার টাকা ছিল, সেটা এখন ২১শ টাকায় বিক্রি হচ্ছে।”

অফিস শেষ করে সন্ধ্যায় পল্লবী থেকে স্ত্রীকে নিয়ে মেলায় এসেছিলেন শামস হাসান। মেলা যে ৬ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে সেটা তাদের আগে জানা ছিল না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আজ মেলায় এসে সময় বাড়ানোর খবর জেনেছি। ভেবেছিলাম শেষ দিন মেলায় আসব। এখন ভাবছি ৬ তারিখ আবার আসতে হবে।”

মেলার শেষ দিনে এসে অনেক স্টলে বড় ছাড়ে পণ্য বিক্রি হয়, সে কারণে শেষ দিনের মেলা নিয়ে অনেক ক্রেতার আগ্রহও থাকে বেশি। 

মঙ্গলবার মেলা ঘুরে দেখা যায়, বড় স্টলের পাশাপাশি পোশাক ও খুচরা পণ্যের ছোট স্টলগুলোতেও প্রচুর ভিড়। এসব স্টলে একশ থেকে তিনশ টাকায় পাওয়া যাচ্ছে ওড়না, কামিজ, গৃহস্থালীর সামগ্রীসহ হরেক রকম পণ্য।