ক্রেডিট কার্ডের বিল বিকাশে

ভিসা ক্রেডিট কার্ডের বিল বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 12:52 PM
Updated : 27 Nov 2019, 12:52 PM

মঙ্গলবার রাতে রাজধানীর ওয়েস্টিন হোটেলে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এর ফলে এখন থেকে বাংলাদেশে ইস্যুকৃত ভিসা ক্রেডিট কার্ডের মাসিক বিল খুব সহজেই যেকোন সময় যেকোন স্থান থেকে বিকাশ অ্যাপ দিয়ে পরিশোধ করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ব্যাংকে গিয়ে দীর্ঘ লাইনে না দাড়িয়ে কিংবা কাউকে না পাঠিয়ে এখন থেকে বিকাশ দিয়ে সুবিধাজনক সময় ও স্থান থেকে নির্ধারিত তারিখের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের সুযোগ তৈরি হল।

একইসঙ্গে বিল পরিশোধের শেষ দিনগুলোতে ব্যাংক কাউন্টারের ওপর বাড়তি চাপও কমে যাবে।

বিকাশের মাধ্যমে ভিসা ক্রেডিট কার্ডের বিল পরিশোধ সেবায় প্রযুক্তিগত সহায়তা দেবে ইস্টার্ন ব্যাংক লিমিটেড-ইবিএল।

কয়েকটি সহজ ধাপে ভিসা ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করা যাবে। বিকাশ অ্যাপের পে-বিল আইকনে অথবা সাজেশন বক্স থেকে সরাসরি ভিসা ক্লিক করেই বিল দেয়ার প্রক্রিয়া শুরু করতে পারবেন গ্রাহক। এরপর ক্রেডিট কার্ড নম্বর, বিলের পরিমান এবং পিন দিয়ে প্রক্রিয়া শেষ করতে হবে। 

ক্রেডিট কার্ডের এই বিল পরিশোধ সেবায় ১ শতাংশ সার্ভিস চার্জ নেওয়া হবে। 

অনুষ্ঠানে বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “গ্রাহকের কার্ডের বিল পরিশোধকে আরও নিরবিচ্ছিন্ন করতে আমরা এই সেবা চালু করেছি। ‘ক্যাশলেস’ অথবা ‘লেস-ক্যাশ’ সমাজ নির্মাণের যাত্রায় ঝামেলাবিহীন এবং নির্ভরযোগ্য পেমেন্ট সেবা নিশ্চিত করতে কাজ করছে বিকাশ।”

ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, বিকাশের মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ ডিজিটাল লেনদেনের ইকো-সিস্টেমকে আরো গতিশীল করবে। এই সেবা সারাদেশে কার্ডের গ্রাহক ও মার্চেন্ট পয়েন্ট বাড়িয়ে ক্যাশলেস লেনদেনের আরও সুযোগ তৈরি করবে। পাশাপাশি গ্রাহক ও ব্যাংক উভয়ের জন্যই স্বাচ্ছন্দ্য বয়ে আনবে।

ভিসার, ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্র বলেন, “বিকাশের সাথে পার্টনারশিপের মাধ্যমে বিকাশ অ্যাপ থেকেই ক্রেডিট কার্ড বিল পরিশোধ সেবা চালু করতে পেরে আমরা আনন্দিত।”

এই সেবা লাখো ক্রেডিট কার্ড গ্রাহককে স্বাচ্ছন্দ্যে ডিজিটাল মাধ্যমে বিল পরিশোধে সুযোগ দেবে, যা তাদের নগদ অর্থের ব্যবহার কমাতে এবং যথাসময়ে বিল পরিশোধে সক্ষম করে তুলবে বলে জানান তিনি।

বিকাশ ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।