বিকাশে আয়কর দেবেন যেভাবে

এখন থেকে যে কোনো সময় যে কোনো স্থান থেকে বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে আয়কর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 11:43 AM
Updated : 14 Nov 2019, 10:05 AM

বুধবার বিকাশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ই-পেমেন্ট পোর্টালে গিয়ে বিকাশ পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে আয়কর পরিশোধ করতে পারবেন গ্রাহকরা।

এছাড়াও বিকাশ অ্যাপের হোম স্ক্রিনের সাজেশন বক্সে এনবিআর লোগো থাকবে, যেখানে ক্লিক করলেই গ্রাহক সরাসরি আয়কর পেমেন্ট গেটওয়ে পাতায় যাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৪ থেকে ২০ নভেম্বর পর্যন্ত ঢাকার বেইলী রোডের অফিসার্স ক্লাবসহ সারাদেশে এনবিআর আয়োজিত আয়কর মেলায় বিকাশের মাধ্যমে আয়কর পরিশোধ করা যাবে।

বিকাশে আয়কর দেওয়ার নিয়ম

ফাইল ছবি

বিকাশ কর্তৃপক্ষ জানিয়েছে, অনলাইনে আয়কর পরিশোধ করতে www.nbrepayment.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অনলাইন আয়কর সেবা প্রদানে যারা নিবন্ধন করেছেন বা নিবন্ধন করেননি উভয় গ্রাহকই এখান থেকে আয়কর পরিশোধ করতে পারবেন।

যাদের রেজিস্ট্রশন করা আছে তারা সাইন-ইন করে ’পে ইনকাম ট্যাক্স’ থেকে ’ট্যাক্স’ অপশন চেপে পরবর্তী পাতায় টিআইএন নম্বর দিলে পাশেই ’ভেরিফাই টিআইএন’ দেখতে পাবেন।

ভেরিফিকেশন হয়ে গেলে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট বাটন চাপলে ’পেমেন্ট মেথড’ পাওয়া যাবে। এখানে মোবাইল পেমেন্ট অপশন থেকে বিকাশ সিলেক্ট করে একাউন্ট, ওটিপি কোড ও পিন নম্বর দিলেই আয়কর প্রদানের প্রক্রিয়াটি সম্পন্ন হবে এবং চলে আসবে কনফার্মেশন মেসেজ।

যাদের রেজিস্ট্রেশন করা নেই, তারা ’আনরেজিস্টার্ড’ অপশন বাছাই করে একই প্রক্রিয়ায় আয়কর পরিশোধ করতে পারবেন।