চীনে অফিস খুলল ইবিএল

চীনের গুয়াংঝুতে প্রতিনিধি অফিস চালু করেছে বাংলাদেশের ইস্টার্ন ব্যাংক লিমিটেড-ইবিএল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2019, 03:15 PM
Updated : 1 Oct 2019, 03:15 PM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত রোববার এই অফিস উদ্বোধন করা হয়।

ইবিএলই বাংলাদেশের প্রথম আর্থিক প্রতিষ্ঠান যারা চীনে কার্যক্রম শুরু করল। হংকং এবং মিয়ানমাররের পর দেশের বাইরে এটি ইবিএলর তৃতীয় অফিস।

অফিসটির উদ্বোধন করেন চীনে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর এএইচএম জাহাঙ্গীর, ইবিএল চেয়ারম্যান শওকত আলী চৌধুরী, পরিচালক মিয়া মোহাম্মদ আব্দুর রহিম, ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যাংক অব চায়না, চায়না কনস্ট্রাকশন ব্যাংক, শীর্ষস্থানীয় চীনা কর্পোরেট প্রতিষ্ঠান, পিডব্লিউসি এবং চীনে ব্যবসা পরিচালনাকারী বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

২০১৩ সালে হংকংয়ে নিজস্ব ফাইন্যান্স কোম্পানি-ইবিএল ফাইন্যান্স (এইচকে) চালুর মাধ্যমে ইবিএল বিদেশে তাদের কার্যক্রম শুরু করে।

শওকত আলী চৌধুরী বলেন, “চীনে ইবিএল কার্যক্রম শুরুর মাধ্যমে ইবিএল দক্ষিণ-পূর্ব এশিয়ায় তার উপস্থিতি বিস্তৃত করেছে।চীন একটি বৃহৎ বাজার এবং একইসঙ্গে বেল্ট অ্যান্ড রোড এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের মতো বিভিন্ন উদ্যোগ গ্রহণকারী দেশটি বাংলাদেশের বৃহত্তম উন্নয়ন সহযোগী।”

আলী রেজা ইফতেখার বলেন, ইবিএল সম্প্রতি চায়না ইউনিয়ন পে’র সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে এবং চীনা ব্যবসায় সহায়তা প্রদানের লক্ষ্যে ঢাকায় ‘চীনা ডেস্ক’ খোলা হয়েছে।

চীনা কারেন্সিতে এলসি ব্যবসার জন্য ইবিএল আরএমবি একাউন্টও (ব্যাংক অব চায়নার সঙ্গে চীনা কারেন্সিতে ‘নসট্রো’ একাউন্ট) চালু করেছে বলে জানান তিনি।

উদ্বোধনী অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও. রশিদ, ইন্টারন্যাশনাল বিজনেস ও অফসোর ব্যাংকিং বিভাগের প্রধান ওবায়দুল ইসলাম, কমিউনিকেশন্স ও এক্সটার্নাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান জিয়াউল করিম,  ইবিএল ফাইন্যান্স (এইচকে) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সোহেল মুরশেদ এবং ইবিএল গুয়াংঝু প্রতিনিধি অফিসের প্রধান প্রতিনিধি কর্মকর্তা জিয়াদুল হক।