পোশাক শিল্পে আরএসসির যাত্রা নভেম্বরে

পোশাক কারখানা সংস্কারে অ্যাকর্ডের রেখে যাওয়া কাজ এগিয়ে নিতে প্রস্তাবিত আরএমজি সাসটেইনেবলিটি কাউন্সিল (আরএসসি) গঠনে চূড়ান্ত ঐক্যমতে পৌঁছেছে সংশ্লিষ্ট পক্ষগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2019, 04:51 PM
Updated : 3 Sept 2019, 04:51 PM

টানা দুদিন কারখানা মালিক, বিদেশি ক্রেতা ও শ্রমিক নেতাদের ত্রিপক্ষীয় বৈঠকের পর মঙ্গলবার যৌথ বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। 

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৫ নভেম্বরের মধ্যে আরএসসি আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে। আর ২০২০ সালের জানুয়ারিতে কারখানাগুলোতে পরিদর্শন, সংস্কার পরামর্শ ও অন্যান্য কাজ শুরু করবে তারা।

দুই দিনের বৈঠকের সিদ্ধান্ত ঘোষণা করেন আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের জোট ইডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল বা আইবিসির নির্বাহী সদস্য জেড এম কামরুল আনাম।

বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, “আমরা ত্রিপক্ষীয় আলোচনায় সর্বসম্মতভাবে সিদ্ধান্তে উপনীত হয়েছি। আন্তর্জাতিক শ্রমিক সংগঠন আইএলও আমাদের এই সমঝোতায় বিভিন্নভাবে সহায়তা দিয়েছে।”

“নতুন এই কাউন্সিল একটি অলাভজনক প্রতিষ্ঠান হবে। এটি আইনি বাধ্যবাধকতার মধ্যে থাকবে,” বলেন রুবানা। 

বিজিএমইএ নেতারা ছাড়াও অ্যাকর্ডের স্টিয়ারিং কমিটির সদস্য টেড সাউথহল, এইচএন্ডএম, সিএন্ডএ, মার্কঅ্যান্ডস্পেন্সার এবং আরও কয়েকটি ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধি যৌথ বিবৃতি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

২০১২ সালে তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড এবং ২০১৩ সালে সাভারের রানা প্লাজা ধসের পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের কর্মপরিবেশ নিয়ে ক্রেতা দেশগুলোর মধ্যে উদ্বেগ দেখা দেয়।

তার পরিপ্রেক্ষিতে কারখানা পরিদর্শনে ইউরোপীয় ২২৮টি ক্রেতার সমন্বয়ে গঠিত হয় অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ, যা সংক্ষেপে অ্যাকর্ড নামে পরিচিতি পায়। ২০১৮ সালের মে মাসে অ্যাকর্ডের কার্যকারিতার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

একই সময়ে একই লক্ষ্যে গঠিত আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স নির্দিষ্ট সময়ের পর ফিরে গেলেও কাজ শেষ হয়নি বলে আরও তিন বছর সময় বাড়ানোর উদ্যোগ নেয় অ্যাকর্ড, যাতে আপত্তি তোলে বাংলাদেশের কারখানাগুলো।

মালিক ও শ্রমিকপক্ষের বিরোধিতার কারণে অ্যাকর্ডের মেয়াদ বৃদ্ধির ওই উদ্যোগ আদালতে গড়ায়।

পরে গত ৮ মে অ্যাকর্ড ও বিজিএমইএ যৌথভাবে আরও ২৮১ কর্মদিবস কাজ করতে একটি সমঝোতা চুক্তিতে সই করে। তার ধারাবাহিকতায় আরএসসি গঠিত হচ্ছে।