বিনিয়োগের সম্ভাবনা খুঁজতে ঢাকায় সিঙ্গাপুরের ব্যবসায়ী দল

বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনা খুঁজতে ঢাকায় এসেছেন সিঙ্গাপুরের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2019, 03:31 PM
Updated : 25 August 2019, 03:31 PM

রোববার বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দুই দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীদের মধ্যে মতবিনিময় অনুষ্ঠিত হয়।

সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) নির্বাহী পরিচালক সু উই-চিয়েহ এর নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল তিন দিনের সফরে এখন বাংলাদেশে রয়েছে। তারা এনভায়রনমেন্টাল সল্যুশন, তথ্য প্রযুক্তি সেবা, আর্থিক সেবা খাত এবং কনজ্যুমার গুডস খাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলছেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সিঙ্গাপুর প্রতিনিধিদের কাছে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক অগ্রগতি ও বিনিয়োগে বিভিন্ন সুযোগ সুবিধা তুলে ধরেন।

তিনি বলেন, এই দেশে ব্যবসা করতে বিদেশি বিনিয়োগকারীরা মূলধনী যন্ত্রপাতি আমদানিতে যেমন কর সুবিধা পাবেন; একই ভাবে বিনিয়োগ ও এর লভ্যাংশ দেশে ফেরত নিতে পারবেন।

“দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশেই সবচেয়ে উদার এবং সহজ বিনিয়োগ সুবিধাদি রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে চীন, জাপান, নেদারল্যান্ড এবং সিঙ্গাপুর থেকে বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে।”

বাংলাদেশে স্বল্প উৎপাদন ব্যয় এবং বিশ্বের বিভিন্ন দেশের বাজারে বাংলাদেশী পণ্যের সহজ প্রবেশাধিকার থাকায় সিঙ্গাপুরের ব্যবসায়ীরা এদেশে আরও বেশি পরিমানে বিনিয়োগে এগিয়ে আসতে পারেন বলে অভিমত দেন ফাহিম।

এসবিএফ এর নির্বাহী পরিচালক সু উই-চিয়েহ বলেন, প্রযুক্তি,নিত্য প্রয়োজনীয় পণ্যসহ আরও যেসব ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ রয়েছে সেগুলো দেখতেই তার দেশের ব্যবসায়ীরা এসেছেন। বাংলাদেশী ব্যবসায়ীদের সঙ্গে যে আলাপ হবে তাতেই অনেক সম্ভাবনা বেরিয়ে আসবে। তবে তারা সুনির্দিষ্ট কোনো খাতের কথা মাথায় রাখেননি।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশের প্রযুক্তি প্রতিষ্ঠান এডিএন গ্রুপের ভাইস চেয়ারম্যান জহির আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রযুক্তি সেবার জন্য সিঙ্গাপুর পৃথিবীতে বিখ্যাত। দেশটির সঙ্গে পৃথিবীর সব দেশের ব্যবসা বাণিজ্যের সম্পর্ক রয়েছে। তাই সিঙ্গাপুরের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে কী সুবিধা পাওয়া যায় তা তারা দেখবেন।

সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক সবসময়ই সিঙ্গাপুরের অনুকুলে।

গত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ সিঙ্গাপুরে ১৪ কোটি ৯৩ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে। বিপরীতে সিঙ্গাপুর থেকে ২২৮ কোটি ৬০ লাখ ডলারের পণ্য আমদানি করেছে বাংলাদেশ।

সিঙ্গাপুরে বাংলাদেশের রপ্তানি পণ্যগুলো হচ্ছে তৈরি পোশাক, কৃষিপণ্য, প্রকৌশল পণ্য এবং হোম টেক্সটাইল। আর সিঙ্গাপুর থেকে মুলত খনিজ পণ্য, মেশিনারী সামগ্রী এবং কেমিকেল পণ্য আমদানি হয়।