শুল্ক বৃদ্ধি: স্মার্টফোনের দাম নিয়ে নিশ্চুপ কোম্পানি কর্মকর্তারা

বাজেটে আমদানি শুল্ক বাড়িয়ে দেওয়ায় স্মার্টফোনের দাম বাড়বে কি না সে বিষয়ে কিছু বললেন না শীর্ষস্থানীয় মোবাইল প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2019, 11:21 AM
Updated : 30 June 2019, 11:46 AM

স্মার্টফোন ও ট্যাব মেলা উপলক্ষে রোববার সকালে রাজধানীর সোনারগাঁ হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হুয়াওয়ে, স্যামসাং, শাওমি, ভিভো, অপোর শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সেলস ডিরেক্টর জুনিয়র সালাহউদ্দিন সানজি, অপো বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার ও পাবলিক রিলেশন ম্যানেজার ইফতেখার উদ্দিন সানি, স্যামসাং মোবাইল বাংলাদেশের হেড অব প্রোডাক্ট ফজলুল মুসাওইর চৌধুরী, ডিএক্স টেল লিমিটেডের হেড অব রিটেইল অপারেশন জেএম হাসান সাইদ, ভিভো বাংলাদেশের অ্যাসিসট্যান্ট ব্র্যান্ড ম্যানেজার তানজীব আহমেদ সংবাদ সম্মেলনে ছিলেন।

মেলার নানা দিক নিয়ে সাংবাদিকদের তথ্য দেন আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের পরিকল্পনাকারী মুহম্মদ খান।

মেলায় স্মার্টফোন ও ট্যাবের দামে আমদানি শুল্ক হার বৃদ্ধির প্রভাব পড়বে কি না সে বিষয়ে জানতে চাইলে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কোনো কর্মকর্তা জবাব দেননি।

পরে মুহম্মদ খান বলেন, “নো কমেন্ট!”

তিনি বলেন, “বাজেটের পর এ মেলা আয়োজন করা হচ্ছে। মোবাইল সেটের প্রকৃত বাজার চিত্র কী তা জানতে ক্রেতারা এই মেলায় ভিড় করবেন বলে আশা করছি।”

বাজেটে স্মার্টফোন আমদানির উপর শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

আগামী ৪ জুলাই রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে স্মার্টফোন ও ট্যাব এক্সপোর ১২তম আসর, চলবে ৬ জুলাই পর্যন্ত।

৪ জুলাই বিকাল ৪টায় মেলার উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তবে সেদিন সকাল ১০টা থেকে মেলার দুয়ার উন্মুক্ত থাকবে ক্রেতাদের জন্য। মেলায় প্রবেশ করতে ২০ টাকা মূল্যের টিকেট কাটতে হবে।

মুহম্মদ খান জানান, কোম্পানিগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন, স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করবে। বেশ কিছু মডেলের স্মার্টফোন উন্মোচন করা হবে।

মেলায় পাওয়া যাবে মোবাইল এক্সেসরিজও।

হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশের সেলস ডিরেক্টর জুনিয়র সালাউদ্দীন সানজি বলেন, তারা এবার স্মার্টওয়াচে গুরুত্ব দিচ্ছেন।  

স্যামসাংয়ের হেড অব প্রোডাক্ট (মোবাইল) ফজলুল মুসাওইর চৌধুরী বলেন, স্যামসাং মেলায় নির্দিষ্ট কিছু হ্যান্ডসেটে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেবে। থাকবে বিভিন্ন অফার, ছাড়। থাকবে নতুন দুটি ট্যাব। গেমিং জোনও করা হবে।

অপো বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার ইফতেখার উদ্দীন সানি বলেন, তারা নতুন সিরিজ অপো রেনে এনেছেন। এছাড়াও নতুন হ্যান্ডসেট থাকছে। থাকবে ছাড় ও অফার।

ভিভোর মোবাইল কিনলে ইনস্ট্যান্ট ক্যাশব্যাক পাওয়া যাবে বলে জানান ভিভো বাংলাদেশ- এর অ্যাসিস্ট্যান্ট ব্র্যান্ড ম্যানেজার তানজীব আহমেদ।

বাংলাদেশে শাওমির মোবাইল বাজারজাত করছে ডিএক্স টেল। এ প্রতিষ্ঠানের হেড অব রিটেইল অপারেশন জেএম হাসান সাইদ বলেন, শাওমির কিছু পণ্যে ৫০ শতাংশের বেশি ছাড় থাকবে।

এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে হুয়াওয়ে, অপো ও স্যামসাং। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ডিএক্স টেল ও ভিভো। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে মটোরোল এবং পার্টনার এডুমেকার।

মেলায় মোবাইলে মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র‌্যাফেল ড্র ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করছে মোবাইল ব্র্যান্ডগুলো।