কোম্পানি করহার না কমায় হতাশ এমসিসিআই

আসছে বছরের প্রস্তাবিত বাজেটকে মোটা দাগে সাধুবাদ জানালেও করপোরেট করের হার না কমায় হতাশা প্রকাশ করেছে মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2019, 03:41 PM
Updated : 14 June 2019, 03:41 PM
এক বিবৃতিতে শুক্রবার এমসিসিআই বলেছে, “উচ্চ করপোরেট করহার এবং সেই সাথে লভ্যাংশের ওপর কর বাংলাদেশকে ব্যবসায়ী গন্তব্য হিসাবে আকর্ষণহীন করে তুলবে।”

এখন পুঁজিবাজারে তালিকাভুক্ত পাবলিক লিমিটেড কোম্পানির বিদ্যমান করহার ২৫ শতাংশ এবং অতালিকাভুক্ত কোম্পানির জন্য এই হার ৩৫ শতাংশ। এই হারকে উচ্চ দাবি করে কমানোর দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা।

বিবৃতিতে বলা হয়, “শেয়ারবাজারে স্টক ডিভিডেন্ডের ওপর ১৫ শতাংশ কর আরোপ করায় এমসিসিআই উদ্বিগ্ন। এটি তালিকাভুক্ত কোম্পানিগুলোকে মূলধন তৈরি ও পুনঃবিনিয়োগে নিরুৎসাহিত করতে পারে।”

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেটে সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী শিক্ষা, অবকাঠামো উন্নয়ন ও গ্রামে প্রয়োজনীয় সব সুবিধা নিশ্চিত করতে পরিকল্পিত নগরায়নে গুরুত্ব দেওয়ায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানায় এমসিসিআই।

এমসিসিআই মনে করে, জাতীয় রাজস্ব বোর্ডের বর্ধিত রাজস্ব লক্ষ্য ৩ লাখ ২৫ হাজার ৬শ কোটি টাকা অর্জনই সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। এই রাজস্ব লক্ষ্য বর্তমান করদাতাদের ওপর চাপ বাড়াবে।