ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীর ভিড় বাণিজ্য মেলায়

জমে উঠতে শুরু করেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। শনিবার ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীদের পদভারে মুখোরিত হয়ে ওঠে মেলাপ্রাঙ্গণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2019, 03:33 PM
Updated : 12 Jan 2019, 04:40 PM

ছুটির দিন হওয়ায় ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে অনেকে সপরিবারে আসেন মেলায়। ক্ েপছন্দের পণ্য কিনেছেন, কেউবা শুধু ঘুরে ঘুরে দেখেছেন।

মেলা ঘুরে দেখা যায়, এখনো অনেক স্টল তৈরি শেষ হয়নি। আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যকেন্দ্র থেকে জানানো হয়েছে, এখনো ২০ শতাংশ স্টল তৈরির কাজ শেষ হয়নি।

শনিবার বাণিজ্য মেলায় রাজধানীর মুগদাপাড়া থেকে সপরিবার এসেছেন বেসরকারি চাকরীজীবী মোহাম্মদ আজম।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

তিনি বলেন, “ছুটির দিন বলে সপরিবারে মেলায় আসলাম। ঘুরাঘুরির সময় বিভিন্ন স্টল পরিদর্শনের সময় ছাড় পেয়ে কিছু কেনাকাটাও করলাম।”

মেলায় দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ তিনতলা প্যাভিলিয়ন তৈরি করে পণ্য সাজিয়েছে। প্রতিষ্ঠানটি মেলা উপলক্ষে দিচ্ছে নানা ধরনের ছাড়। সবচেয়ে বেশি- ৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে পাওয়া যাচ্ছে ওয়ালটন মোবাইল ফোনে।

এছাড়াও ফ্রিজ, এসি, ওয়াশিং মেশিন, টেলিভিশনসহ সব ধরনের বৈদ্যুতিক পণ্যে নিশ্চিত ছাড় রয়েছে।

ওয়ালটন গ্রুপের জনসংযোগ কর্মকর্তা সাব্বির আহমেদ শাকিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবারের মেলায় আমাদের সবচেয়ে বেশি ছাড় রয়েছে মোবাইলে। মেলা উপলক্ষে আমাদের প্রধান আকর্ষণ হচ্ছে প্রিমো-এক্স৫ মডেলের মোবাইল সেট।

“মেলায় আরেকটি আকর্ষণ হচ্ছে দুই দরজার ফ্রিজ। সর্বশেষ এই মডেলে রয়েছে ৮ শতাংশ ছাড়।”

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

ঢাকার শেরেবাংলা নগরে শুরু হওয়া মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সাপ্তাহিক ছুটির দিন দর্শনার্থীরা। ছবি: আসিফ মাহমুদ অভি

এসময় তিনি আরও বলেন, মেলার শুরু থেকেই ওয়ালটন প্যাভিলিয়নে ভালো সাড়া পাচ্ছেন তারা।

মেলা আগামী ৮ ফেব্রুয়ারি শেষ হবে। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রাপ্তবয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। এবার প্রথমবারের মতো মেলার টিকিট অনলাইনে পাওয়া যাবে।

মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি। এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান এবারের মেলায় অংশ নিচ্ছে।