রোহিঙ্গা ক্যাম্পে ইউনিলিভারের হেল্থ ক্যাম্প

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানরতদের মধ্যে পেট্রোলিয়াম জেলি-ভ্যাসলিন বিতরণ করেছে ইউনিলিভার। একই সঙ্গে রোহিঙ্গাদের ত্বক সংক্রান্ত সমস্যা সমাধানে হেল্থ ক্যাম্প গঠন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2018, 11:50 AM
Updated : 6 Dec 2018, 11:50 AM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ভ্যাসলিন হিলিং প্রজেক্টের‘ আওতায় সম্প্রতি জোরপূর্ব বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ত্বকের সমস্যার প্রয়োজনীয় ও কার্যকরি পরামর্শ দিতে ভ্যাসলিনের পক্ষ থেকে প্রশিক্ষিত ডাক্তার ও নার্স নিয়োগ করা হয়েছে।

ভ্যাসলিন ২০১৬ সাল থেকে পরিচালনা করছে ‘ভ্যাসলিন হিলিং প্রজেক্ট’। প্রকল্পের আওতায় সুবিধাবঞ্চিত এলাকার মানুষের ত্বকের সুস্থতা নিশ্চিত করার কাজ করে ভ্যাসলিন।

এবার দুই লাখ মানুষের মধ্যে ভ্যাসলিন পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউনিলিভারের এই কার্যক্রমের এনজিও পার্টনার টিএমএসএসের পক্ষ থেকে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রকল্পের শুভেচ্ছা দূত অভিনেত্রী বিপাশা হায়াত।

অনুষ্ঠানে বিপাশা হায়াত বলেন, “খুব কাছ থেকে সুবিধাবঞ্চিত মানুষদের শীতকালীন নানান সমস্যাগুলো দেখলাম। ভ্যাসলিনের এই উদ্যোগ আমাকে ওদের পাশে দাঁড়ানোর সুযোগ করে দিয়েছে। এজন্য আমি গর্বিত।”

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোহিঙ্গাদের মধ্যে ‘ভ্যাসলিন হাইজিন কিট’র বিনামূল্যে বিতরণ করা হয়েছে। যেকোনো দূর্ঘটনায় প্রাথমিক চিকিৎসার পরিপূরক হিসেবে ব্যবহার করা যাবে চিকিৎসার প্রাথমিক সরঞ্জাম ও ওষুধ সম্বলিত এই বাক্সটি।

এছাড়াও প্রতিকূল পরিবেশে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি ব্যবহারের মাধ্যমে কিভাবে ত্বককে সুস্থ রাখা যায় সে বিষয়ে ইতোমধ্যে ৬০০ জন ডাক্তার এবং ১ হাজার ২০০ জন নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।