স্যাটেলাইট কোম্পানির প্রধান কার্যালয় উদ্বোধন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণে গঠিত বাংলাদেশ  টেলিকমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর প্রধান কার্যালয় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2018, 07:25 PM
Updated : 8 Oct 2018, 07:25 PM

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার সোমবার এই কার্যালয় উদ্বোধন করে বলেছেন, দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যতে খুব কম খরচে দ্বিতীয় স্যাটেলাইট পাঠানো যাবে।

রাজধানীর কাজী নজরুল ইসলাম এভিনিউয়ে বিসিএসসিএলের প্রধান কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠানে তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিসিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক।

গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপিত হয় বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট।

মোস্তাফা জব্বার বলেন, “স্যাটেলাইটের মাধ্যমে আমার কেবল টিভি চ্যানেলগুলোতে সহায়তা বা বৈদেশিক মুদ্রা সাশ্রয় তা নয়, প্রত্যন্ত অঞ্চলে তথ্য প্রযুক্তির কানেকটিভি পৌঁছাতে পারছি।”

দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যয় কম হবে জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা কেবল সময়ের আগে এ প্রকল্প শেষ করিনি, সচরাচর যা ঘটে তার উল্টো কাজ করেছি। ২০০ কোটি টাকা কম খরচ করে প্রকল্প সম্পন্ন করেছি। আমার এর পরে যদি বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করার কথা ভাবি, তাতে বহু কম খরচে করতে পারব।”

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “মহাসাগর জয় থেকে শুরু করে মহাকাশ পর্যন্ত বাংলাদেশের সাফল্যর ইতিহাস রচনা করে চলছেন জননেত্রী শেখ হাসিনা। আমাদের প্রত্যাশা থাকবে ধীরে ধীরে আমরা ডিজিটাল প্রযুক্তি ও ডিজিটাল অর্থনীতির দেশে পরিণত হব।

“স্যাটেলাইট শুধু উৎক্ষেপণ নয়, আমাদের লক্ষ্য হবে আগামীতে স্যাটেলাইট উৎক্ষেপণে আমরা নির্মাণকারী দেশ হিসেবে যাব।”

বিসিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, “ইতিমধ্যে আমার কাজ শুরু করেছি, সাফ ফুটবল স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারিত হয়েছে এবং প্রশংসা কুড়িয়েছে। উদ্দেশ্য আমাদের একটাই আমরা যখন বাইরে বাজারজাত করতে যাব তখন যেন আমরা বলতে পারি এটি মানসম্মত। বাণিজ্যিকভাবে সফল প্রকল্প করতে কোম্পানি কাজ করে যাচ্ছে।”