ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের সনদ পেল প্রাণ

আন্তর্জাতিক মানদণ্ড মেনে খাদ্যপণ্য উৎপাদনের স্বীকৃতি হিসেবে ‘ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়াম (বিআরসি)’ গ্লোবাল স্ট্যান্ডার্ড সনদ অর্জন করেছে প্রাণ গ্রুপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2018, 12:16 PM
Updated : 8 Oct 2018, 12:16 PM

রোববার প্রাণ গ্রুপের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

প্রাণ এগ্রো লিমিটেডের নির্বাহী পরিচালক শেখ সাজ্জাদ হোসেন বলেন, সম্প্রতি প্রাণ গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান প্রাণ এগ্রো লিমিটেড ও নাটোর এগ্রো লিমিটেডকে আন্তর্জাতিক মান ও কমপ্লায়েন্স মেনে পণ্য উৎপাদন করায় এ সনদ দেয় যুক্তরাজ্যভিত্তিক মাননিয়ন্ত্রক সংস্থা বিআরসি সার্টিফিকেশন বডি।

প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াস মৃধা বলেন, “এই স্বীকৃতির ফলে এই দুই প্রতিষ্ঠানে উৎপাদিত গুঁড়া মশলা, সরিষার তেল, সস, নুডলসসহ বিভিন্ন খাদ্যপণ্য আমেরিকা ও ইউরোপের মেইনস্ট্রিম বাজারে পৌঁছে দেওয়া সম্ভব হবে।”

তিনি জানান, এর আগে ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত ভারত, পাকিস্তান, বাংলাদেশসহ এশিয়ার ব্যবসায়ীরা প্রাণের পণ্য আমদানি করলেও, বিআরসি সনদ প্রাপ্তির পর পণ্য রপ্তানির পরিধি আরো অনেক বৃদ্ধি পাবে।

ইলিয়াস মৃধা বলেন, “শুধুমাত্র এই সনদের কারণে ইউরোপের বাজারে আমাদের রপ্তানি দুই থকে তিনগুণ বৃদ্ধি পাবে।”

প্রাণ এগ্রো লিমিটেডের নির্বাহী পরিচালক শেখ সাজ্জাদ হোসেন বলেন, “খাদ্যের মান এবং নিরাপত্তা, রক্ষণাবেক্ষণ, স্বাস্থ্যবিধি, কারখানার কর্ম পরিবেশসহ বেশ কিছু বিষয়ে আন্তর্জাতিক মান অর্জন করা সম্ভব হলে তবেই এই সনদ দেওয়া হয়। দীর্ঘ ছয় মাস মান নিয়ন্ত্রণ পরীক্ষা শেষে আমাদের এই সনদ মিলেছে।”

অনুষ্ঠানে জানানো হয়, প্রাণ গুঁড়া মশলা বর্তমানে বিশ্বের শতাধিক দেশে রপ্তানি করা হয়।প্রাণের রপ্তানিকৃত খাদ্যপণ্যের (মোট রপ্তানির ২০ শতাংশ) একটি বড় বাজার ইউরোপ।