বয়নশিল্পে বৈচিত্র্য বাড়াতে আহ্বান মুহিতের

বাংলার বয়ন শিল্পের প্রসারে এতে বৈচিত্র্য বাড়ানোর আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 11:32 AM
Updated : 4 Oct 2018, 11:32 AM

দীর্ঘদিন অবহেলিত থাকার পর বাংলার ঐতিহ্যবাহী শিল্পটি এখন সরকারের ‘সুনজর পাচ্ছে’ বলেও দাবি করেন তিনি।

বৃহস্পতিবার ঢাকার গুলশানে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন ( এসএমএই) ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি)  আয়োজিত হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভাল উদ্বোধন করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, “ব্রিটিশ শাসনামলে যন্ত্রের প্রভাবে বয়নশিল্প ক্ষতিগ্রস্ত হয়েছিল, প্রায় বন্ধই হয়ে গিয়েছিল হাতের বয়ন। এখানে সেখানে তাও কিছু চলছিল। পৃষ্ঠপোষকতার অভাবে শিল্পটি যত দূর যাওয়ার কথা ছিল, তত দূর যেতে পারেনি।”

এই শিল্পের  বিকাশে সরকার নানা পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে মুহিত বলেন, “মানুষের আগ্রহ বাড়াতে হলে এই শিল্পে বৈচিত্র্য বাড়াতে হবে। কাজটাকে আরও রিফাইন করতে হবে।”

বয়ন শিল্পের বিকাশের জন্য  শিল্পী, ভোক্তা ও এই শিল্পের রপ্তানিকারক ও আমদানিকারকদের মধ্যে সমন্বয় জরুরি বলে মন্তব্য করেছেন অনুষ্ঠানের বিশেষ অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানে  এসেছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম।

এএফডিবির সভাপতি মানতাশা আহমেদ জানান, হ্যান্ডলুম ফেস্টিভালে জামদানি, নকশিকাঁথা, মিরপুরের বেনারসি, টাঙ্গাইলের তাঁত, সিরাজগঞ্জের তাঁত, মণিপুরি তাঁত ও রাঙামাটির তাঁতের ঐতিহ্যকে তুলে ধরা হচ্ছে।

তাঁতপণ্যের প্রচার-প্রসারের পাশাপাশি প্রস্তুতকারক, শীর্ষস্থানীয় ডিজাইনার ও ক্রেতাদের মধ্যে সংযোগ স্থাপন করে বয়নশিল্পকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা এ ফেস্টিভালের উদ্দেশ্য বলে জানান মানতাশা।

ফেস্টিভালে তাঁতপণ্যের বুনন প্রক্রিয়াও প্রদর্শিত হচ্ছে।

ডিজাইনার বিপ্লব সাহা, কুহু প্লামন্দন, মানতাশা আহমেদ, নওশীন খায়ের, রেনুকা চাকমা, শাহেদা খাতুন , তাহসিনা শাহীনের ডিজাইন করা বিভিন্ন তাঁতপণ্যও এ ফেস্টিভালে প্রদর্শিত হচ্ছে।

গুলশান-২ এর খাজানা গার্ডেনিয়া গ্র্যান্ড হলে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া হ্যান্ডলুম ফেস্টিভাল চলবে ৬ অক্টোবর পর্যন্ত।