পোশাক শ্রমিকদের ঘোষিত মজুরি পুনর্বিবেচনার দাবি

তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ঘোষিত নতুন মজুরি কাঠামো পুনর্বিবেচনা করে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2018, 10:11 AM
Updated : 28 Sept 2018, 10:11 AM

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশে সংগঠনটির নেতারা  বলেন, শ্রম প্রতিমন্ত্রী নতুন মজুরি কাঠামো দিয়ে সরকার  ও মালিকদের ‘বাহাবা নেওয়ার চেষ্টা’ করলেও  ‘শ্রমিকদের চোখে ধুলা’ দেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জের শ্রমিক নেতা দুলাল সাহা সমাবেশে বলেন, “একই বাজারে রাষ্ট্রয়াত্ত খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫ হাজার ৪৫০ টাকা। আর পোশাক খাতের শ্রমিকদের জন্য ঘোষিত নতুন মজুরি আট হাজার টাকা।”

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম সমাবেশে বলেন,  “সোজা আঙুলে ঘি উঠবে না, আঙুল বাঁকা করতে হবে। লড়াই-সংগ্রাম করে দাবি আদায় করতে হবে।”

তিনি বলেন, “দুই বছর আগে ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরি দাবি করা হয়েছিল। এখন নিত্য পণ্যের দাম বেড়ে এই দাবি  ২১ হাজার টাকা হওয়ার কথা।

“তারপরও আমাদের এখন দাবি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা আর মূল বেতন ১০ হাজার টাকা নির্ধারণ করা হোক।”

মজুরি পুনর্বিবেচনার এই দাবিতে আগামী ৫ অক্টোবর বিকাল ৩টায় প্রেসক্লাবের সামনে সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতারা।

অন্যদের মধ্যে সিপিবি নেতা মনজুরুল আহসান খান, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার সমাবেশে বক্তব্য দেন।