সারাদেশে এলটিই সেবা নিয়ে আসছে কিউবি

তারহীন ব্রডব্যান্ড প্রযুক্তিতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান অজের ওয়্যারলেস ব্রডব্যান্ড বাংলাদেশ শিগগিরই দেশজুড়ে এলটিই (লং টার্ম ইভল্যুশন) অবকাঠামোর আওতায় ফোর জি সেবা চালুর ঘোষণা দিয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2018, 01:44 PM
Updated : 10 July 2018, 03:25 PM

সোমবার প্রতিষ্ঠানটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “পর্যায়ক্রমে সারাদেশ এই নেটওয়ার্কের সেবার আওতায় আসবে।”      

২০০৯ সালে দ্রুতগতির ওয়্যারলেস ইন্টারনেট সেবার মাধ্যমে এদেশে যাত্রা শুরু করে অজের ওয়্যারলেস ব্রডব্যান্ড বাংলাদেশ লিমিটেড, তাদের ব্র্যান্ড নাম কিউবি।

ইন্টারনেট ব্যবহারে নতুন প্রযুক্তি ও আরও গতি সুবিধা গ্রাহকদের দিতে ওয়াইম্যাক্স প্রযুক্তির বিকল্প নিয়ে আসতে আগ্রহী বলে জানায় প্রতিষ্ঠানটি।

গত ১ জুন থেকে কিউবির পরীক্ষামূলক এলটিই সেবার কাজ শুরু হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন অজেরের চিফ কমার্শিয়াল অফিসার প্রতীক কুন্ডু।

তিনি বলেন, ‘‘আমাদের নেটওয়ার্ক আপগ্রেড করে এলটিই করার প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে আমরা বগুড়া ও নারায়ণগঞ্জে এলটিই সেবা চালু করেছি এবং আমরা পরিকল্পনা করছি, খুব শিগগিরই সারাদেশ এলটিই সেবার আওতায় আসবে।”

ওয়াইম্যাক্স সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর এলটিই অবকাঠামো প্রস্তুতি ও সেবায় প্রবেশ নিয়ে  বিটিআরসির স্পেকট্রাম বিভাগের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, লাইসেন্স শর্ত অনুযায়ী ওয়াইম্যাক্স প্রতিষ্ঠানগুলোর বাণিজ্যিকভাবে এলটিই সেবা দিতে বাধা নেই।

প্রতীক কুন্ডু বলেন, এখন তারা এন্টারপ্রাইজ গ্রাহকের যে কোনো চাহিদা পূরণের জন্য সর্ম্পূণভাবে প্রস্তুত।

এন্টারপ্রাইজ গ্রাহকদের জন্য এলটিই প্যাকেজ সংক্রান্ত তথ্য কিউবি ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে বলে জানান তিনি।

এলটিই সেবা ব্যয়সাশ্রয়ী হবে কি না- জানতে চাইলে অজেরের চিফ কমার্শিয়াল অফিসার বলেন, “গ্রাহকদের জন্য এলটিই সেবা ওয়াইম্যাক্সের চেয়ে সুলভ হবে।”

বগুড়া ও নারায়ণগঞ্জে এলটিই সেবা চালু করার পর সেখানে গ্রাহকরা ইন্টারনেট  ‘গতিতে’ সুবিধা পাচ্ছেন জানিয়ে তিনি বলেন, “যে গ্রাহক ২ এমপিবিএস গতির ইন্টারনেট সেবা নিত সে ৩ এমপিবিএস সেবা পাচ্ছে; তেমনি যে ৪ নিত, সে ৬ এমপিবিএস সেবা পাচ্ছে একই মূল্যে।”

অজেরের চিফ টেকনোলজি অফিসার মির্জা বোরহান কবির বলেন, ‘‘আমাদের উৎকৃষ্ট মানের সেবার  মাধ্যমে বাংলাদেশ মার্কেটের কিছু বড় প্রতিষ্ঠানকে সেবা প্রদান করে যাচ্ছি এবং সামনের দিনগুলোতে আমরা অনেক মর্যাদাপূর্ণ অ্যাকাউন্ট অর্জন করতে পারব বলে আমরা আশাবাদী।”

এদিকে এই পর্যায়ে কিউবি অন্য ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালায়নের সঙ্গে একীভূত হচ্ছে অথবা তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার পরিকল্পনা করছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে খবর এসেছে, তা নাকচ করেন অজেরের চিফ কমার্শিয়াল অফিসার প্রতীক কুন্ডু।

তিনি বলেন, “কিউবি কারও সাথে একীভূত হচ্ছে না বা ব্যবসা গুটিয়ে ফেলার কোনো পরিকল্পনাও নেই।”

তবে  এলটিই সেবা চালুর জন্য অবকাঠামো নির্মাণের সময়ে কিউবির কিছু গ্রাহককে সাময়িকভাবে বাংলালায়নের কাছে ‘হস্তান্তর’র একটি প্রক্রিয়ার পরিকল্পনার কথা তিনি স্বীকার করেন।

প্রতীক বলেন, “আমরা এলটিইতে যাচ্ছি। বর্তমানে আমাদের ২০ হাজারের মতো গ্রাহক রয়েছে; সেবা নিয়ে গ্রাহকরা যাতে কোনো সমস্যায় না পড়ে, তাই তাদের অনুমতি নিয়ে হস্তান্তর করা হচ্ছে। কিউবির যে সংখ্যক গ্রাহক রয়েছে, তার মাত্র ১০ শতাংশ বাংলালায়নে হস্তান্তর করার প্রক্রিয়ায় রয়েছে।”

তিনি জানান, গত দুই সপ্তাহ ধরে গ্রাহককে ফোন দিয়ে এবং মেইল করে এই প্রক্রিয়া সম্পর্কে জানানো হচ্ছে।

গ্রাহক এতে আগ্রহ প্রকাশ করলে কিউবি ও বাংলালায়নের প্রতিনিধিরা গ্রাহকের অবস্থানে গিয়ে নেটওয়ার্ক নিশ্চিত করে এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করছে বলে প্রতীক জানান।

তিনি বলেন, “তবে আগামীতে এলটিই প্রযুক্তি সহজলভ্য হলে কিউবির হস্তান্তর করা গ্রাহকদের পুনরায় কিউবিতে ফিরে আসার অনুরোধ জানানোর পরিকল্পনা রয়েছে।”

গ্রাহক হস্তান্তরের বিষয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার অনুমতি ‘নেওয়া হচ্ছে’ বলেও জানান তিনি।

এই বিষয়টি নিয়ে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নিয়ম অনুযায়ী নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন ছাড়া নিজেদের গ্রাহক অন্য অপারেটরের কাছে হস্তান্তরের সুযোগ নেই। বিষয়টি আমরা খতিয়ে দেখব।”