বিশ্বের সেরা কারখানাগুলোর কয়েকটিও বাংলাদেশে: নেদারল্যান্ডস রাষ্ট্রদূত

বাংলাদেশের পোশাক কারখানার কর্মপরিবেশ নিয়ে নানা কথা থাকলেও বর্তমানে বিশ্বের ‘সেরা কারখানাগুলোর কয়েকটি’ এই দেশে রয়েছে বলে মন্তব্য করেছেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি মারগারিটা কুলেনারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2018, 12:58 PM
Updated : 5 July 2018, 12:58 PM

রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের পোশাক খাতের সার্বিক উন্নয়ন নিয়ে বলতে গিয়ে এ মন্তব্য করেছেন তিনি।

তিন বছর আগে বাংলাদেশে আসা এই রাষ্ট্রদূতের মেয়াদ শেষ হতে চলায় বৃহস্পতিবার তার সম্মানে বিদায়ী সংবর্ধনার আয়োজন করে পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশের আরএমজি সেক্টর আগের যে কোনো সময়ের চেয়ে এখন উজ্জ্বল। এই খাত সংশ্লিষ্টরা শিল্পের উন্নয়নে আগের চেয়ে অনেক বেশি পরিশ্রম করছে।

“বাংলাদেশে রানা প্লাজা দুর্ঘটনার মতো একটা ঘটনা ঘটেছিল, যার জন্য বার বার বিভিন্ন মহলের কাছ থেকে প্রশ্ন উঠেছে কারখানার মান নিয়ে। তবে এটাও সত্য যে এখন বিশ্বের সবচেয়ে ভালো ফ্যাক্টরিগুলোর কয়েকটি রয়েছে এই দেশে।”

২০১৩ সালে সাভারের রানা প্লাজা ধসে সহ্রসাধিক পোশাক শ্রমিকের মৃত্যুর পর বাংলাদেশের পোশাক কারখানার উন্নয়নে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। ইউরোপ-আমেরিকার ক্রেতারাও এগিয়ে আসেন এই উদ্যোগে। এরপর কয়েক বছর ধরে কারখানা ধরে ধরে ত্রুটি সংশোধন ও মান উন্নয়নের কাজ করা হয়।

বিদায়ের আগে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সঙ্গে ভালো ব্যবসা চালিয়ে নিতে নিরবচ্ছিন্ন দ্বিপক্ষীয় সম্পর্ক ধরে রাখার পরামর্শ দেন লিওনি।

তিনি বলেন, “ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর পোশাক বাজারের ২০ শতাংশই রয়েছে বাংলাদেশের দখলে। যুক্তরাজ্যের বাজারেও একই অবস্থান। এই পরিস্থিতি ধরে রাখতে হলে এই অঞ্চলের সঙ্গে বাংলাদেশের জনগণের নিবিড় যোগাযোগ ও সংস্পর্শ বজায় রাখা প্রয়োজন।

“সেক্ষেত্রে রাজনৈতিক পরিস্থিতি যাই হোক, তখন জিএসপি কিংবা জিএসপি প্লাস নিয়ে আলোচনা সহজ হবে।”

সংবর্ধনা অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, “লিওনি এমন এক সময় বাংলাদেশে রাষ্ট্রদূতের দায়িত্ব নিয়ে এসেছিলেন যখন আমাদের এই শিল্প একটি কঠিন সময় অতিক্রম করছিল। সেই দুঃসময়ে তিনি তার অসমান্য দক্ষতা আর নেতৃত্ব দিয়ে পোশাক শিল্পের বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয় করেছেন।

“পোশাক শিল্প আজ নিরাপদ কর্মপরিবেশ ও টেকসই উন্নয়নের ক্ষেত্রে যে অর্জন করেছে সেখানে লিওনির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।”

অনুষ্ঠানে রাষ্ট্রদূত লিওনির হাতে একটি ক্রেস্ট তুলে দেন বিজিএমইএ নেতারা। সংগঠনটির সহ-সভাপতি এস এম মান্নান কচিসহ অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।