ব্যাংকের সুদ হার ৯ শতাংশের বেশি নয়

ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন বেসরকারি ব্যাংক মালিকরা।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 04:36 PM
Updated : 21 June 2018, 06:13 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তারা।

বুধবার রাজধানীর গুলশানের জব্বার টাওয়ারে অনুষ্ঠিত বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংগঠনের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার জানিয়েছেন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “দীর্ঘ বৈঠক করে আমরা ব্যাংক ঋণের সুদ হার এবং আমানতের সুদ হার ফিক্সড (বেঁধে) করে দিয়েছি। ১ জুলাই থেকে আমানতের সর্বোচ্চ সুদের হার হবে ৬ শতাংশ। আর ঋণের সুদ হার হবে ৯ শতাংশ।”

যেসব ব্যাংক এ সিদ্ধান্ত মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

দেশের অর্থনীতি ও উন্নয়নের ধারা এগিয়ে নিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বেসরকারি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

সভায় বিভিন্ন বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালকরা উপস্থিত ছিলেন।

নজরুল ইসলাম মজুমদার আরও বলেন, ইসলামী ব্যাংক, এসআইবিএল, ইউনিয়ন ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এবং আল-আরাফা ইসলামী ব্যাংক ইতোমধ্যেই ঋণের সুদের হার এক অঙ্কের ঘরে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে।

“যা আগামী ১ জুলাই থেকেই কার্যকর করবে তারা। এসব ব্যাংক যদি এমন সিদ্ধান্ত গ্রহণ করতে পারে তাহলে অন্যরা কেন পারবে না?”

সংবাদ সম্মেলনে এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের (এনজিবি) চেয়ারম্যান নিজাম চৌধুরী, সাউথ-ইস্ট ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও পরিচালক আজিম উদ্দিন আহমেদ, এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের চেয়ারম্যান তমাল এস এম পারভেজ উপস্থিত ছিলেন।

নজরুল ইসলাম মজুমদার বলেন, সভায় ব্যাংক উদ্যোক্তারা আমানত সংগ্রহে যে অসুস্থ প্রতিযোগিতা হয় তা বন্ধের দাবি জানিয়েছেন। একই সঙ্গে তারা সঞ্চয়পত্রে বিনিয়োগ কমানোর উদ্যোগ নেওয়ারও দাবি জানিয়েছেন।

এসব বিষয় নিয়ে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও গভর্নরের সঙ্গে পরামর্শ করবেন বলে জানান তিনি।

গত ১৪ এপ্রিল বেসরকারি ব্যাংক মালিকদের সঙ্গে এক বৈঠকে ব্যাংক ঋণের সুদের হার ১০ শতাংশের নিচে (সিঙ্গেল ডিজিট) নামিয়ে আনতে ব্যাংক মালিকদের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছিলেন, “দেশে বিনিয়োগের স্বার্থে সুদ হার সিঙ্গেল ডিজিটে অর্থাৎ ১০ শতাংশের নিচে নামিয়ে আনতেই হবে।”

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য পর্যালোচনায় দেখা যায়, বেসরকারি ব্যাংকগুলো ১২ থেকে ১৫ শতাংশ পর্যন্ত সুদে ঋণ বিতরণ করছে। আর আমানত সংগ্রহ করছে ৮ থেকে ১১ শতাংশ সুদে।