শ্রমিক কল্যাণ তহবিলে অলিম্পিকের ৪ কোটি টাকা

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের চার কোটি চার লাখ ২২ হাজার ৪৪০ টাকা দিয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 01:14 PM
Updated : 16 May 2018, 01:14 PM

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মোবারক আলীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রতিষ্ঠানটির গত চার বছরের লভ্যাংশের চেক সচিবালয়ে বুধবার শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কাছে হস্তান্তর করে।

শ্রম আইন অনুযায়ী সব কোম্পানিকে লভ্যাংশের নির্দিষ্ট অংশ শ্রমিক কল্যাণ তহবিলে দেওয়ার আহ্বান জানান শ্রম প্রতিমন্ত্রী চুন্নু।

এই তহবিলে এখন পর্যন্ত প্রায় ৩০০ কোটি টাকা জমা পড়েছে জানিয়ে তিনি বলেন, শুধু বড় কোম্পানিগুলো যদি এ তহবিলে লভ্যাংশের নির্দিষ্ট অংশ জমা দেয় তবে তহবিলে হাজার হাজার কোটি টাকা জমা হবে, যা অসহায় শ্রমিক ও তাদের পরিবারের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শ্রম সচিব আফরোজা খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক আনিসুল আওয়াল, অলিম্পিক ইন্ডাজট্রিজের নির্বাহী পরিচালক তানভীর আলী, সামাদ মীর আলী, সিনিয়র মহাব্যবস্থাপক কাজী তৌহিদুজ্জামান এবং মহাব্যবস্থাপক মাজাহারুল হাসান খান ও সত্য রঞ্জন মন্ডল চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শ্রম আইন অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের পাঁচ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে।

বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিল এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

এই তহবিল থেকে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা, মাতৃত্বকালীন এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় অর্থ দেওয়া হচ্ছে।

এছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এই খাত থেকে দেওয়া হচ্ছে বলে শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।