সুবিধাবঞ্চিত নারীদের সেলাই কাজ শেখাবে ব্র্যাক-সিঙ্গার

দেশের সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ দিতে ‘অবলম্বন’ নামে একটি বিশেষ উদ্যোগ চালু করতে যাচ্ছে বেসরকারি সংস্থা ব্র্যাক ও সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 10:58 AM
Updated : 16 Jan 2018, 10:58 AM

‘অবলম্বন’ উদ্যোগের আওতায় সারা দেশে পাঁচ হাজার সুবিধাবঞ্চিত নারীকে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ দিতে দুই প্রতিষ্ঠান একটি চুক্তিও করেছে বলে মঙ্গলবার সিঙ্গার বাংলাদেশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, সিঙ্গার এশিয়া লিমিটেডের প্রেসিডেন্ট ও সিইও এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান গ্যাভিন জে ওয়াকার এবং ব্র্যাক ইন্টারন্যাশনালের চিফ ফাইনানশিয়াল অফিসার মোহাম্মদ মামদুদুর রশিদ নিজ নিজ প্রতিষ্ঠানের হয়ে চুক্তিতে সই করেন।

চুক্তির আওতায়, সিঙ্গারের সহায়তায় দেশব্যাপী ব্র্যাকের ২০টি সেন্টারে দারিদ্রসীমার নিচে বসবাসকারী পাঁচ হাজার নারীকে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণকালে ব্যবহার করা সেলাই সরঞ্জামাদি অংশগ্রহণকারীদের মাঝে বিনামূল্যে দেওয়া হবে। সেলাই কাজ শিখে নারীরা যেন স্বাবলম্বী হয়ে নিজেদের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে সে লক্ষ্যেই ব্র্যাক ও সিঙ্গারের যৌথ উদ্যেগ ‘অবলম্বন’।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ, সিঙ্গার ওয়ার্ল্ড কর্পোরেশনের প্রেসিডেন্ট অ্যান্ড সিইও স্টিফেন এইচ গুডম্যান এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও এম এইচ এম ফাইরোজসহ প্রতিষ্ঠান দুটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।