ভরা মৌসুমে সবজির বাজার চড়া

পৌষের শেষ দিকে ভরা মৌসুমে শীতকালীন শাক সবজির দাম চড়ছে।

ফয়সাল আতিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2018, 12:23 PM
Updated : 12 Jan 2018, 12:36 PM

শুক্রবার রাজধানীর মিরপুর ও কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, লাউ, শিম, টমেটো ও বেগুনের দাম কেজিতে বেড়েছে অন্তত ১৫ টাকা। এর মধ্যে লাউয়ের দাম সবচেয়ে বেশি বেড়েছে।

আগের সপ্তহের ৪০ থেকে ৫০ টাকার মাঝারি আকারের লাউ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায়, যা গত সপ্তাহে ৩০ থেকে ৪০ টাকার মধ্যে ছিল।

সবজি ব্যবসায়ীরা শাক সবজির দাম বাড়ার পেছনে শীতের প্রকোপে জনজীবন স্থবির হয়ে পড়াকে কারণ হিসেবে দেখালেও ক্রেতারা বলছেন, ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছেন।

কারওয়ান বাজারে কেনাকাটা করতে আসা গ্রীন রোডের বাসিন্দা আরিফুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মহল্লার দোকানের তুলনায় এখানে সব ধরনের সবজির দাম কেজিতে অন্তত ১০ টাকা কম পাওয়া যায়। আজ দেখছি সব ধরনের সবজির দামই বাড়তি। গত সপ্তাহে মহল্লায় যে দাম ছিল, আজ কারওয়ান বাজারেও একই দাম দেখতে পাচ্ছি।”

সকালে মিরপুর এক নম্বর কাঁচাবাজারে দেখা যায়, শাক সবজির বিপুল সরবরাহ থাকলেও অধিকাংশ সবজির দাম পাইকারিতেই কেজিতে অন্তত ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। তবে কাঁচা পেপে, মুলা ও শালগমের দাম মোটামুটি অপরিবর্তিত আছে।

খুচরা বাজারে কেজিপ্রতি পেপে ২০ টাকা, মুলা ১৫ থেকে ২০ টাকা, শালগম ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহের মতই কাঁচা মরিচ প্রতিকেজি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বাজারের পাইকার শাহীন আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বগুড়া থেকে আসা শিমের পাল্লা ২০০ টাকা এবং চট্টগ্রাম থেকে আসা শিমের পাল্লা ২৮০ টাকা করে বিক্রি হচ্ছে।  এক সপ্তাহে শিমের দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা করে বেড়েছে।

এই বাজারে ভালো মানের টমেটোর পাইকারি মূল্য প্রতিকেজি ৪০ টাকা হলেও পাড়ায় মহল্লায় তা বিক্রি হচ্ছে ৬০ টাকা দামে।

শীতের মওসুমে সবজির দাম বাড়ার কারণ জানতে চাইলে মিরপুরের আরেক পাইকার আলাউদ্দিন বলেন, “যারা ট্রাকে করে জেলা শহর থেকে ঢাকায় সবজি নিয়ে আসেন সবজির বাজার তারাই নিয়ন্ত্রণ করেন।

“সাপ্লাইয়ে একটু শর্ট হলেই সবজির দাম হঠাৎ বেড়ে যায়। শীত বাড়ার পর গত কয়েকদিন ধরে বাজার বেড়ে গেছে।”

কারওয়ান বাজারের এক সবজি বিক্রেতা বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একসপ্তাহ ধরে লাউয়ের দাম বেড়েছে। ৭০ থেকে ৮০ টাকা করে লাউ বিক্রি করতে হচ্ছে।

সরবরাহ পরিস্থিতি জানতে কথা হয় বগুড়া সদরের শাখারির হাটে সবজির যোগানদার আব্দুল হামিদের সঙ্গে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রচণ্ড শীতে সবজির গাছগুলো নষ্ট হয়ে যাচ্ছে, ফলনও বাড়ছে না। এছাড়া কিছুদিন ধরে শীত বেড়ে যাওয়ায় সবজি তোলার শ্রমিকও পাওয়া যাচ্ছে না। একারণে বাজারে দামটা একটু বেড়েছে।”

বগুড়ার সবিজর মোকামে গত তিন দিনে টমেটো ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা, বেগুন ৪০ টাকা থেকে বেড়ে ৬০ টাকা, শিম ৪০ টাকা বেড়ে ৪৮ টাকা, নতুন আলু ২৫ টাকা থেকে বেড়ে ৩০ টাকা, কাচা মরিচ ৫০ টাকা থেকে বেড়ে এখন ৬০ টাকায় প্রতিকেজি বিক্রি হচ্ছে বলে জানান এই কৃষক।

এছাড়া লাল শাক ও পালং শাকও কেজিতে ১০ টাকা বেড়ে গেছে। পাশাপাশি ফুল কপি ও বাঁধাকপি ২০ টাকা থেকে বেড়ে ২৫ টাকায় বিক্রি হচ্ছে বগুড়ায়।

গত সপ্তাহে ভারতীয় পেঁয়াজ পাইকারিতে প্রতিকেজি ৬০ টাকা এবং দেশী পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হয়েছিল। তবে শুক্রবার দেশীয় পেঁয়াজও ৬০ টাকায় প্রতিকেজি বিক্রি হতে দেখা গেছে পাইকারিতে।

বাজারে মাছের দাম অপরিবর্তিত থাকলেও ব্রয়লার মুরগি ও ফার্মের ডিমের দাম আরেক ধাপ বেড়েছে। গত সপ্তাহে প্রতিকেজি ১৩০ টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি এই সপ্তাহে চলছে ১৩৫ টাকা করে।

আর ফার্মের মুরগির ডিম প্রতি ডজন (১২টি) গত সপ্তাহে ৮০ টাকা থাকলেও এই সপ্তাহে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। দুই সপ্তাহ আগে ফার্মের ডিমের দাম ছিল প্রতি ডজন ৭৫ টাকা।

(প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন বগুড়া প্রতিনিধি।)