কৃষি সেবা কেন্দ্র হচ্ছে কেআইবিতে

রাজধানীর বাসাবাড়িতে করা বাগানের বিভিন্ন সমস্যার সমাধান দিতে কৃষিবিদ ইনিস্টিটিউশনে (কেআইবি) একটি সাপ্তাহিক সেবা কেন্দ্র চালু হতে যাচ্ছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2018, 12:16 PM
Updated : 12 Jan 2018, 12:16 PM

আগামী ২০ জানুয়ারী থেকে কেআইবি কমপ্লেক্সে এই সেবা কেন্দ্র চালু হবে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জানান কৃষিবিদদের পেশাজীবী সংগঠন কেআইবির সভাপতি এ এম এম সালেহ্।

শুক্রবার কেআইবির বর্তমান কার্যনির্বাহী কমিটির এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা শহরের বাসিন্দারা এখন নিজ বাড়িতেই সবজি, ফুলের বাগান ও পোষা প্রাণী পালন করছেন। এসময় তারা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

তাদের সমস্যার কথা বিবেচনা করে কেআইবি কমপ্লেক্সে একটি সেবা কেন্দ্র চালু করা হবে জানিয়ে কৃষিবিদ সালেহ্ বলেন, সেবা কেন্দ্রে উদ্যানতত্ত্ব, প্রাণিপালন, মৎস বিজ্ঞান, উদ্ভিদ বিদ্যা ও বাগান বিদ্যার ৫০ জন বিশেষজ্ঞ থাকবেন।

বিশেষজ্ঞরা প্রতি শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গ্রাহকদের কৃষি সম্বন্ধীয় নানা সমস্যার সমাধান দেবেন।

এছাড়া দূর দূরান্তের মানুষজন মুঠোফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিদিন কৃষি বিষয়ক সমস্যার সমাধান নিতে পারবেন বলে জানান তিনি।

কেআইবি সভাপতি বলেন, কৃষিবান্ধব বাজেট করার জন্য ফেব্রুয়ারিতে আমরা এক প্রাক-বাজেট আলোচনা সভা করতে যাচ্ছি। ওই সভায় অর্থমন্ত্রী ও কৃষি অর্থনীতিবিদরা থাকবেন।

তিনি বলেন, “কেআইবির বর্তমান কার্যনির্বাহী কমিটি গত এক বছরে কৃষিবিদদের কল্যাণে অনেক কাজ করেছে। আমরা প্রথম কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের জন্য চাকরির মেলা করেছি। এ মেলায় চাকরিদাতা ও গ্রহীতাদের ব্যাপক সাড়া পেয়েছি।”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে কেআইবির মহাসচিব খাইরুল আলম প্রিন্স এবং সাংগঠনিক সম্পাদক আরিফ তরফদার উপস্থিত ছিলেন।