খাদ্যপণ্য ও কৃষি প্রযুক্তির প্রচারে প্রদর্শনী

দেশীয় খাদ্যপণ্যের প্রচার ও রপ্তানি বাড়ানোর লক্ষ্যে বৃহস্পতিবার ঢাকায় শুরু হচ্ছে প্রক্রিয়াজাত পণ্য, কৃষি প্রযুক্তি ও যন্ত্রাংশের তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 11:40 AM
Updated : 21 Nov 2017, 11:40 AM

বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে (আইসিসিবি) একই ছাদের নিচে '৫ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭', '৭ম এগ্রো বাংলাদেশ এক্সপো ২০১৭' ও '৪র্থ রাইস অ্যান্ড গ্রেইনটেক বাংলাদেশ এক্সপো' শীর্ষক প্রদর্শনীগুলো চলবে শনিবার পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী।

এই আয়োজনের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, “বিশ্বে প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে আলু, টমেটোসহ প্রচুর সবজি, পোলট্রি, মাছ ও শস্য উৎপাদন হচ্ছে, কিন্তু সঠিকভাবে প্রক্রিয়াজাত না করার কারণে আমরা সেগুলো রপ্তানি করতে পারছি না।

“আমাদের দেশে প্রতিবছর উৎপাদিত ১৪ শতাংশ কৃষিপণ্য শুধু সঠিকভাবে সংরক্ষণ ও প্রক্রিয়াজাত না করার কারণে নষ্ট হচ্ছে।”

প্রদর্শনীটি দেশি প্রতিষ্ঠানগুলোকে বিশ্বের সেরা প্রযুক্তি এবং বিদেশি আমদানীকারকদের সঙ্গে পরিচয় করিয়ে দেবে, যা নতুন বাজার সৃষ্টি করতে সাহায্য করবে বলে আশা করেন ফখরুল ইসলাম।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এই প্রদর্শনীতে ভারত, থাইল্যান্ড, কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, নেদারল্যান্ডস, তুরস্ক, ইউক্রেইন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ১২০টি প্রতিষ্ঠান অংশ নেবে।