এইচএসবিসি সেরা রপ্তানিকারক পুরস্কার পেল পাঁচ প্রতিষ্ঠান

বাংলাদেশের শীর্ষ পাঁচ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 06:06 PM
Updated : 17 Nov 2017, 06:22 PM

শুক্রবার রাতে রাজধানীর র‌্যাডিসন হোটেলে এক জমকালো অনুষ্ঠানে ‘এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ শীর্ষক এ পুরস্কার দেওয়া হয়।

পাঁচটি শ্রেণিতে এবারের পুরস্কার বিজয়ী প্রতিষ্ঠানগুলো হলো-

বছরের সেরা রপ্তানিকারক তৈরি পোশাক শিল্প গ্রুপ-এ শ্রেণিতে (বার্ষিক রপ্তানি আয় ১০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি) স্কয়ার ফ্যাশন্স লিমিটেড পুরস্কার পেয়েছে। ২০০২ সালে উৎপাদনে আসা প্রতিষ্ঠানটি ২৫টি ব্র্যান্ডের জন্য পণ্য তৈরি করে, যেগুলো ৭৫টি দেশে রপ্তানি হয়।

বছরের সেরা রপ্তানিকারক তৈরি পোশাক শিল্প গ্রুপ-বি (বার্ষিক রপ্তানি আয় ১০০ মিলিয়ন ডলার পর্যন্ত) শ্রেণিতে পুরস্কার পেয়েছে তারাশিমা অ্যাপারেল লিমিটেড।

বছরের সেরা রপ্তানিকারক সাপ্লাই চেইন অ্যান্ড ব্যাকওয়ার্ড লিংকেজ অ্যাপারেল (বার্ষিক রপ্তানি আয় ১০ মিলিয়ন ডলার বা তার বেশি) শ্রেণিতে পুরস্কার দেওয়া হয়েছে এনভয় টেক্সটাইল লিমিটেডকে।

বছরের সেরা রপ্তানিকারক, সনাতন ও উদীয়মান ক্ষেত্র (বার্ষিক রপ্তানি আয় ১০ মিলিয়ন ডলার বা তার বেশি-তৈরি পোশাক শিল্প ও টেক্সটাইল ব্যতীত) শ্রেণিতে সিফুড রপ্তানিকারক প্রতিষ্ঠান সীমার্ক (বিডি) লিমিটেডকে পুরস্কার দেওয়া হয়েছে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বছরের সেরা রপ্তানিকারবের (বার্ষিক রপ্তানি আয় ১০ মিলিয়ন ডলার পর্যন্ত-তৈরি পোশাক শিল্প ও টেক্সটাইল ব্যতীত) পুরস্কার পেয়েছে গৃহসজ্জা সামগ্রী তৈরিকারক প্রতিষ্ঠান ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বাংলাদেশ।

পণ্য রপ্তানির দেশের সংখ্যা, রপ্তানি আয়ের পরিমাণ, প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা, সুষ্ঠু ব্যবসায়িক পরিচালন নীতি এবং আরও কিছু গুণগত বিষয় বিবেচনায় নিয়ে বিচারক প্যানেল বিজয়ী প্রতিষ্ঠান বাছাই করেন বলে জানিয়েছে এইচএসবিসি।

২০১০ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসা এইচএসবিসির এবার ছিল সপ্তম আয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার এলিসন ব্লেইক।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “২০২১ সালের মধ্যে পোশাক খাতে ৫০ বিলিয়ন ডলার রপ্তানি আয় সম্ভব। এক্ষেত্রে বিদ্যুৎ ও জ্বালানি সংকট সমাধানে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে এবং দ্রুত এগিয়ে যাবে।”

ব্যবসায়ীদের রপ্তানিখাতে নতুন নতুন বাজার খোঁজার আহ্বান জানান তিনি।

স্কয়ার ফ্যাশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, তারাশিমা অ্যাপারেল লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার মিশান আলী, এনভয় টেক্সটাইল লিমিটেডের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ, সীমার্ক (বিডি) লিমিটেডের চেয়ারম্যান ইকবাল আহমেদ এবং ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক তৌহিদ বিন আব্দুস সালামের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী।

বিজয়ী প্রতিষ্ঠানগুলোকে অভিনন্দন জানিয়ে এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী ফ্রাঁন্সওয়া দ্য ম্যারিকো বলেন, “আমাদের উদ্যোক্তারা বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সব সময় নিরলসভাবে কাজ করে আসছে। এই সকল সাধারণ ব্যক্তিদের দৃঢ়তা ও কঠোর পরিশ্রম ও নিষ্ঠার স্বীকৃতি দিতে পেরে এইচএসবিসি গর্বিত।”

এইচএসবিসি বাংলাদেশের উপপ্রধান নির্বাহী এবং করপোরেট ব্যাংকিং প্রধান মাহবুবউর রহমান বলেন, “বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে আমাদের রপ্তানি খাত সব সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমি আমাদের উদ্যোক্তাদের শুভেচ্ছা জানাই, যারা তৈরি করেছে বিশ্বমানের সাপ্লাই চেইন এবং যাদের নিরলস প্রচেষ্টায় বাংলাদেশ ব্র্যান্ডটি আজ আন্তর্জাতিক।”