‘চতুর্থ শিল্প বিপ্লবের’ জন্য চাই তথ্য-প্রযুক্তির দক্ষ কর্মী: পলক

আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবের জন্য তথ্য-প্রযুক্তি খাতের গবেষক, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের তৈরি হওয়ার পরামর্শ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 05:15 PM
Updated : 10 Oct 2017, 05:15 PM

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি, ডেটা এনালাইসিসসহ নানা খাতে আইসিটি বিভাগের প্রকল্প গ্রহণের কথা জানিয়ে তিনি বলেছেন, “তথ্য প্রযুক্তি খাতের মেধাবী তরুণদের আমাদের এখন আরও দক্ষ করে তুলতে হবে।

“চতুর্থ শিল্প বিপ্লব হবে তথ্য প্রযুক্তি খাতে, আর তাই চাই দক্ষ প্রযুক্তিখাত। শিল্প বিপ্লবে খাপ খাইয়ে নিতে হলে এখন থেকেই প্রস্তুতি দরকার।”

মঙ্গলবার বিকালে রাজধানীর আইডিইবি মিলনায়তনে ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস’ প্রদান অনুষ্ঠানে এসব বলেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, “প্রযুক্তির নানা খাতে আমাদের বড় সম্ভাবনা রয়েছে। শিল্প বিপ্লবের পথে আমরা দেশের ৮০ শতাংশ তরুণকে সম্পৃক্ত করতে কাজ করছি। আগামীর ডিজিটাল বাংলাদেশের সাফল্য নির্ভর করছে এই তরুণদের উপর।”

‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস’জয়ী উদ্যোক্তা ও প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্যে তিনি বলেন, “আজকের এই প্রতিযোগিতায় যারা ভালো করেছে তাদের মানোন্নয়নে আমাদের বিভিন্ন প্রকল্পে সম্পৃক্ত করব। তাদের দক্ষতা উন্নয়ন, মেন্টরিং, বিনিয়োগে বেসিসকে সাথে নিয়ে কার্যক্রম পরিচালনা করা হবে।”

বেসিস সভাপতি মোস্তফা জব্বার বলেন, প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় ১৭টি ক্যাটাগরিতে মোট ৩৬৫টি প্রকল্প জমা পড়েছিল। সেখান থেকে বিচারকরা ১৮১টি প্রকল্প চূড়ান্ত বাছাই পর্বের জন্য মনোনীত করেন।

প্রায় ৪০ জন বিচারক সংশ্লিষ্টদের প্রেজেন্টেশন ও যাবতীয় ডকুমেন্টেশন পর্যালোচনার মাধ্যমে ৪২টি প্রকল্পকে পুরস্কারের জন্য মনোনীত করেন।

‘সম্ভাবনাময় ও উদ্ভাবনীমূলক’ প্রকল্পগুলোকে আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় ‘অ্যাপিকটা অ্যাওয়ার্ডস’র জন্য মনোনীত করা হবে বলে জানান মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বেসিসের সহ-সভাপতি ও বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের আহ্বায়ক এম রাশিদুল হাসান, লিডসফট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ আবদুল আজিজ বক্তব্য রাখেন।