ত্রিশালে হচ্ছে আকিজের অর্থনৈতিক অঞ্চল

ময়মনসিংহে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় আকিজ গ্রুপকে প্রাক-যোগ্যতার সনদ দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2016, 03:26 PM
Updated : 21 Sept 2016, 03:26 PM

বুধবার বেজার সভাকক্ষে এক অনুষ্ঠানে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিনের হাতে সনদ তুলে দেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের কর্তারা জানান, ‘আকিজ ইকোনমিক জোন’ নামে ময়মনসিংহের ত্রিশালে হতে যাওয়া এই অর্থনৈতিক অঞ্চলে ২০ হাজারের অধিক লোকের সরাসরি কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

এই জোনে প্রাথমিকভাবে পার্টিকেল বোর্ড মিলস, বায়োক্স ফিল্ম ইন্ডাস্ট্রিজ, এমডিএফ মিলস, ফরমাল ডিহাইড প্ল্যান্ট ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন প্রতিষ্ঠান হবে বলে জানান শেখ বশির।

তিনি বলেন, “সরকারের ১ কোটি লোকের কর্মসংস্থানের যে লক্ষ্যমাত্রা সেটা ১০০টি অর্থনৈতিক অঞ্চলের মাধ্যমে অর্জন করা সম্ভব। তার সঙ্গে একাত্ম হয়ে আমরা বিনিয়োগ প্রস্তাব নিয়ে এসেছি।”

কর্মসংস্থানের পাশাপাশি স্থানীয় রাজস্বে উল্লেখ্যযোগ্য অবদান, বিদেশি বিনিয়োগের পথ তৈরি এবং স্থানীয় প্রযুক্তির উন্নয়নে এই অর্থনৈতিক অঞ্চল কাজ করবে বলে জানান তিনি।

বিশাল অর্থনৈতিক কর্মযজ্ঞের সঙ্গে স্কুল-কলেজ ও বিনোদন কেন্দ্র নির্মাণের পরিকল্পনাও রয়েছে আকিজ গ্রুপের।

বশির উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইতোমধ্যে আমাদের অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়ন কাজ শুরু হয়েছে। ৪০০ একর জমিতে অঞ্চলটি বিকাশের লক্ষ্য নিয়ে ১৩৮ একর জমি এ পর্যন্ত নিয়ে আমরা কাজ এগিয়ে নিচ্ছি। এখন পর্যন্ত ১৫০০ কোটি টাকার সম্পূর্ণ স্থানীয় বিনিয়োগ নিয়ে আমরা কাজ করছি।”

বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ পেলে কাজ আরও দ্রুততর হবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে পবন চৌধুরী বলেন, “২০৩০ সালের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল করার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। ব্যক্তিখাতে অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের মাধ্যমে স্বনামধন্য দেশি উদ্যোক্তারা এক্ষেত্রে এগিয়ে আসছেন এবং উৎসাহিত করছেন বিদেশিদেরও।”

আকিজ গ্রুপের অর্থনৈতিক অঞ্চলে সরাসরি ২০ হাজারের পাশাপাশি এর সঙ্গে পরোক্ষভাবে মোট এক লাখ লোকের কর্মসংস্থান হতে পারে পারে মনে করেন তিনি।

বেজা সচিব মোহাম্মদ আইয়ুবের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বেজা নির্বাহী সদস্য এমদাদুল হক ও আবদুস সামাদ বক্তব্য দেন।