প্রক্রিয়াজাত মাংস রপ্তানিতে ২০% নগদ প্রণোদনা

হালাল এ পণ্য রপ্তানিকে অর্ন্তভুক্ত করে নগদ প্রণোদনার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 03:20 PM
Updated : 19 Sept 2022, 03:20 PM

রপ্তানিতে নগদ সহায়তার তালিকায় নতুন করে যুক্ত হয়েছে প্রক্রিয়াজাত হালাল মাংসজাত পণ্য রপ্তানি। চলতি অর্থবছরে রপ্তানির বিপরীতে ২০ শতাংশ প্রণোদনা পাবেন এ খাতের উদ্যোক্তারা।

সোমবার নগদ প্রণোদনার তালিকায় প্রক্রিয়াজাত মাংস রপ্তানিকে অর্ন্তভুক্ত করে এ সংক্রান্ত পণ্য তালিকা প্রকাশ করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রপ্তানিকে উৎসাহ দিতে আগে থেকেই হালাল মাংস রপ্তানিকে নগদ সহায়তা দেওয়া হত। এখন শতভাগ হালাল উপায়ে প্রক্রিয়াজাত মাংসজাত পণ্যকে যুক্ত করা হল।

এ নিয়ে মোট ৪৩টি পণ্যের বিপরীতে নগদ সহায়তা মিলবে।

রপ্তানি বাজার সম্প্রসারণে উদ্যোক্তাদের উৎসাহ দিতে প্রতিবছর বিভিন্ন ধরনের পণ্যে সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ২০ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হয়।

এদিকে চলতি অর্থবছর থেকে যুক্তরাজ্যে বস্ত্রখাতের পণ্য রপ্তানিতে প্রণোদনা বা নগদ সহায়তা পাবেন না উদ্যোক্তারা বলে সার্কুলারে বলা হয়েছে। বস্ত্রখাতের নতুন বাজার বা বাজার সম্প্রসারণের ক্ষেত্রে দেওয়া প্রণোদনার বেলায় আমেরিকা, কানাডা, ইইউর মতো যুক্তরাজ্যে রপ্তানিতে এ সুবিধা মিলবে না।

গত ২০২১-২২ অর্থবছরের মত চলতি অর্থবছরেও বেজা, বেপজা ও হাইটেক পার্কে অবস্থিত কোম্পানির সংশ্লিষ্ট পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তা প্রয়োজ্য থাকছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক