আরজেএসসির ছাড়পত্র মিলবে বিডার ওয়ান স্টপ সার্ভিসে

সব মিলিয়ে ৬৭টি সেবা পাওয়া যাবে এ বিনিয়োগ কর্তৃপক্ষের ওএসএসে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 04:12 PM
Updated : 9 May 2023, 04:12 PM

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে যুক্ত হল আরও চারটি সেবা।

এগুলোর মধ্যে রয়েছে- বিডার ভিআইপি লাউঞ্জ ব্যবহার, ওয়েভার অব কন্ডিশন সেভেন প্রদান, যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের (আরজেএসসি) সিঙ্গেল প্রসেস (নামের ছাড়পত্র, কোম্পানি নিবন্ধন ও পেমেন্ট) এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) দখল সনদ।

মঙ্গলবার বিডা সম্মেলন কক্ষে এসব সেবা উদ্বোধন করেন সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

চার সেবা সংযুক্তির ফলে এখন বিডার ২০টি সেবা এবং অন্যান্য ২২টি প্রতিষ্ঠানের ৪৭ সেবা মিলিয়ে ৬৭টি সেবা অনলাইন ওএসএস সিস্টেমের মাধ্যমে পাওয়া সম্ভব হবে।

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, “ওএসএস পোর্টালের সেবা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের অফিসে আসার কোনো প্রয়োজন নেই। তারা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকেই অতি সহজেই মাত্র ১০ মিনিটের মধ্যেই কাঙ্ক্ষিত সেবা গ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

“যদি আবেদনে কোনো কাগজপত্রের ঘাটতি থাকে, তাহলে তা মোবাইলে এসএমএস বা ইমেইলের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যেই জানিয়ে দেওয়া হবে।”

২০১৯ সালের ২৪ ফ্রেরুয়ারি অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টাল চালু করে বিডা। বর্তমানে ৬৭টি সেবা দেওয়া হলেও ধীরে ধীরে বিভিন্ন সেবা সংস্থার দেড় শতাধিক সেবা প্রদানের লক্ষ্য নিয়ে বিডা কাজ করছে।

অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হামিদুর রহমান খান, আরজেএসসির উপনিবন্ধক রণজিত কুমার রায়, সিডিএর উপ প্রধান নগর পরিকল্পনাবিদ আবু ইসা আনসারী, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. মোস্তফা জামাল হায়দার বক্তব্য রাখেন।